আইফোনে বাদ যেতে পারে হেডফোন ডঙ্গল

7

২০১৮ সালের নতুন আইফোনগুলোর রিটেইল বাক্সে বাদ দেওয়া হতে পারে হেডফোন ডঙ্গল, এমন তথ্যই উঠে এসেছে বার্কলেইস-এর এক গবেষণা নথিতে। আইফোন ৭-এ প্রথম ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক বাদ দেয় নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। তবে গ্রাহকের সুবিধার্থে ডিভাইসের রিটেইলে বাক্সে ৩.৫ মিলিমিটার টু লাইটিনিং পোর্ট কনভার্টার দিয়ে আসছিল প্রতিষ্ঠানটি। এবার নতুন আইফোনে বাদ দেওয়া হতে পারে হেডফোন ডঙ্গলটিও। ধারণা করা হচ্ছে এর মাধ্যমে পুরোপুরি ওয়্যারলেস হেডফোন ব্যবস্থার দিকে এগোচ্ছে অ্যাপল- খবর প্রযুক্তি সাইট ভার্জের।
বার্কলেইস-এর ওই গবেষণা নথিতে কিছুটা আস্থা রাখা যেতে পারে, কারণ নথিতে দাবি করা হয়েছে আইফোনের হেডফোন ডঙ্গল সরবরাহকারী প্রতিষ্ঠান সাইরাস লজিক ‘নিশ্চিত’ করেছে যে নতুন আইফোনে এগুলো থাকবে না।
আইফোন ৭-এ হেডফোন জ্যাক বাদ দেওয়ার সময় নিজস্ব ওয়্যারলেস হেডফোন এয়ারপডস উন্মোচন করেছিল অ্যাপল। তাই আগে থেকেই ধারণা করা হচ্ছিল এক সময় তারযুক্ত হেডফোন থেকে পুরোপুরি সরবে প্রতিষ্ঠানটি। রিটেইল বাক্সে হেডফোন ডঙ্গল বাদ দেওয়া হলেও আলাদাভাবে অ্যাপল এগুলোর বিক্রি চালিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে গ্রাহককে গুণতে হবে নয় মার্কিন ডলার। সূত্র : ইন্টারনেট