অ্যাশেজ সিরিজে নেই ক্যারি, বিস্মিত সাবেকরা

20

ক্রিকেটে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ সিরিজ হল অ্যাশেজ। ১৮৮২ সাল থেকে এই সিরিজ অনুষ্ঠিত হয়ে আসছে। গুরুত্বপূর্ণ এই সিরিজের ১৭ জনের স্কোয়াড থেকে বাদ পড়েছেন সদ্য সমাপ্ত আইসিসি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে আলো ছড়ানো মারকুটে ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। বিধ্বংসী এই ব্যাটসম্যানের বাদ পড়ায় কিছুটা অবাকই হয়েছে অস্ট্রেলিয়ার সাবেক খেলোয়াড়সহ পুরো ক্রিকেট বিশ্ব।
গতকাল (শুক্রবার) ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এই ৫ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৭ জনের দল ঘোষণা করে। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিংয়ের অভিযোগের শাস্তি কাটিয়ে দলে ফিরেছেন ওপেনার ক্যামেরুন ব্যানক্রাফ্ট, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। অধিনায়কত্বের ভার থাকছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান টিম পেইনের কাঁধে। ওয়ার্নার ও স্মিথ দলে ফেরায় বাদ পড়েছেন শ্রীলংকা সিরিজে সেঞ্চুরি করা জো বার্নস ও কার্টিস পিটারসন।
দুই বছর দলের বাইরে থাকা ম্যাথু ওয়েড জায়গা করে নিয়েছেন ১৭ জনের স্কোয়াডে। দলনেতা পেইনের ব্যাক-আপ হিসেবে খেলবেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ক্যারি দলে জায়গা না পেলেও ২০১৬ সালের পর দলে জায়গা পেয়েছেন পেসার জেমস প্যাটিনসন। তার সঙ্গী হয়েছেন পেসার মিচেল মার্শ। চোট সারিয়ে দলে ফিরেছেন হ্যাজলেউড।