অস্ট্রেলিয়ায় তীব্র দাবদাহ দাবানলের ভয়ে পালাচ্ছে মানুষ

3

তীব্র দাবদাহে পুড়ছে অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চল। ভিক্টোরিয়া রাজ্যে বড় আকারের যে দাবানল জ্বলছে তা অনুক‚ল পরিবেশে আরো ছড়িয়ে পড়তে পারে আশঙ্কায় কর্তৃপক্ষ বুধবার বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন। গত চার বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মোকাবেলা করতে হচ্ছে ভিক্টোরিয়া রাজ্যকে। রাজ্যের একটি বড় অংশে ‘এক্সট্রিম ফায়ার রেটিং’ জারি করা হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা উইমেরা অঞ্চলে। সেখানে বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণা করা হয়েছে, যেটিকে সর্বোচ্চ সতর্ক অবস্থা বলে বিবেচনা করা হয়। প্রায় ৫৬ হাজার বাসিন্দার প্রত্যন্ত নগরী মিলডুরাতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে।
স্থানীয় কর্তৃপক্ষ দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কায় থাকা একটি অঞ্চল চিহ্নিত করেছে, যে অঞ্চলের মধ্যে বেশ কয়েকটি প্রত্যন্ত শহরও পড়েছে। স্থানীয় প্রশাসন থেকে বুধবার সকালে ওইসব অঞ্চলের প্রায় ৩০ হাজার বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে।
ভিক্টোরিয়া ফায়ার ডিপার্টমেন্টের প্রধান কর্মকর্তা জেসন হেফারনার এবিসি টেলিভিশনকে বলেন, “আজকের (বুধবার) দিনটি ফায়ার ফাইটারদের জন্য খুবই কঠিন একটি দিন হতে চলেছে। “আজের দিনটি হয়তো ওইসব দিনের একটি হতে চলেছে যেসব দিনে স্থানীয় বাসিন্দাদের খুবই স্বল্প সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়।”