অবশেষে পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা

22

পটিয়া প্রতিনিধি

বিলুপ্ত করার একমাস পর অবশেষে পটিয়া উপজেলা ছাত্রলীগের নতুন কার্যকরি কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এ কমিটি ঘোষণা করেন। এর আগে ২০২১ সালে জেলা ছাত্রলীগ কর্তৃক আহব্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছিল। তাতে নাজমুল সাকের সিদ্দিকীকে আহব্বায়কের দায়িত্ব দেয়া হয়েছিল।
গতকাল সোমবার নতুন ঘোষিত কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে অন্তত ৩ জন করে মোট ৬ জন ছাত্রলীগ নেতা লবিং ও জোরালো তদবির করলেও আরাফাত শাকিলকে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে আবদুল্লাহ আল নোমানকে বেছে নেয় জেলা কমিটি।
জানা গেছে, পটিয়ায় দীর্ঘদিন পর ২০১৪ সালে দুই সদস্যবিশিষ্ট উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। কিন্তু ওই কমিটি কাঙ্খিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়। গঠন করা হয় পাল্টা কমিটি। ২০১৪ সাল থেকে দুইটি করে কমিটি মাঠে থাকলেও কোনো কমিটি দলীয় অনুষ্ঠানে সক্রিয় ছিলো না। সংগঠনিক কর্মকান্ডে গতি আনতে ব্যর্থ হওয়ায় ওই বছর জেলা কমিটির পক্ষ থেকে পৌরসভা ছাত্রলীগের কমিটিতে রুবেল দাশ বাবুকে সভাপতি ও আবু তৈয়ব সোহেলকে সাধারণ সম্পাদক করা হয়। কিন্তু ওই সময় শরাফত আহমদ শাহীনকে সভাপতি ও আবু সাঈদ তানভীরকে সাধারণ সম্পাদক করে আরো একটি পাল্টা কমিটি গঠন করা হয়। একইভাবে উপজেলা ছাত্রলীগের কমিটিতে জেলা ছাত্রলীগের পক্ষ থেকে আমিনুল ইসলামকে সভাপতি ও কোরবান আলীকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। কিন্তু ওই কমিটি থেকে কোরবান আলী পদত্যাগ করেন। একই সাথে পাল্টা কমিটি গঠন করা হয়। তাতে পদত্যাগি কোরবান আলীকে সভাপতি ও মোহাম্মদ সোহেলকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। পরে ২০১৯ সালে জেলা থেকে সবগুলো কমিটি বিলুপ্ত করা হয়। এর দুই বছর পর ২০২১ সালে আহব্বায়ক কমিটি গঠন করা হয়। তাতে নাজমুল সাকের সিদ্দিকীকে আহব্বায়ক ও ১১ জনকে যুগ্ম আহব্বায়কসহ ১২৩ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এ কমিটি ৩ মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে ইউনিট কমিটি গঠন ও কমিটি পূর্ণাঙ্গ করার কথা ছিলো। কিন্তু অতিমারি ও সাংগঠনিক দুর্বলতাসহ নানা কারণে বর্তমান কমিটি বেশিদূর এগোতে পারেনি। এরই মাঝে উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়। শেষ পর্যন্ত গতকাল কমিটি ঘোষণার মধ্যদিয়ে সম্পন্ন হয়।
যদিও ঘোষিত পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি গত রবিবার রাতেই প্রকাশ করা হয়েছে। গতকাল সোমবার জানা গেছে, কমিটিতে সভাপতি আরাফাত শাকিল, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমানসহ ১৩৫ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তাহেরের স্বাক্ষরিত এই কমিটি আগামি ১ বছরের জন্য অনুমোদন দেওয়া হয়।
নবগঠিত কমিটির সভাপতি আরফাত শাকিল বলেন, অতীতের ধারাবাহিকতা বজায় রেখে সংগঠনকে এগিয়ে নিতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার ভিশন ও মিশন বাস্তবায়ন করতে উপজেলা ছাত্রলীগের অভিভাবক হুইপ সামশুল হক চৌধুরী এমপির নির্দেশনায় প্রাণান্ত কাজ করবে।