অনুপমের গানে মেহজাবীন

146

পশ্চিমবঙ্গের অনুপম রায় নিজের কথা-সুরের বাইরে এক কদমও পা ফেলতে রাজি নন এমনটাই প্রচলিত। তাই দুই বাংলায় তিনি যতটা জনপ্রিয়, ঠিক সেই পরিমাণে গান প্রকাশ হচ্ছে না। তবে জনপ্রিয়তা ঠিকই অটুট রেখেছেন তার অনবদ্য কথা-সুর আর কণ্ঠের জালে। অন্যের কথা-সুরে সচরাচর গান না করার কারণ, ব্যাটে আর বলে সবসময় মেলে না তার। এরমধ্যে বাংলাদেশের জন্য তার তৈরি দুটিই উল্লেখযোগ্য গান, একটি নাবিলাকে মডেল করে ‘বাংলাদেশের মেয়ে’, অন্যটি ‘দেবী’ সিনেমার ‘দু মুঠো বিকেল’।
তবে এমন পরিস্থিতির এবার খানিক উন্নতি হলো। আবার গাইলেন তিনি বাংলাদেশের গান। শিরোনাম ‘পারছি তো খুব’। শুধু কী তাই! এবার আর নিজের কথা-সুরের শর্তে আটকে থাকেননি। গানটি লিখেছেন ওমর ফারুক বিশাল আর সুর-সংগীতায়োজন করেছেন রবিন ইসলাম। দুজনই বাংলাদেশের সন্তান। জানা গেছে, বাংলাদেশের গীতিকার-সুরকারদের নিয়ে অনুপমের এটাই প্রথম কোনও গান।
পারছি তো খুব/ লুকোতে ব্যথা/ জলভরা দু’চোখ/ মন কি তোমার/ চায় না কভু/ আমার ভালো হোক- এমন কথার গানটি ২৪ জানুয়ারি রাতে প্রকাশ করেছে জি-সিরিজ। এ প্রসঙ্গে কলকাতা থেকে অনুপম রায় বলেন, ‘পুরো গানের প্রতিটা লাইনে একটি বার্তা আছে, যা আমাকে খুব মুগ্ধ করেছে। আমি সিনেমার বাইরে গান করি না। বাংলাদেশ থেকে এই গানের ট্র্যাক আমাকে পাঠানোর পর টানা বেশ কয়েকবার শুনলাম। কথার পাশাপাশি সুর-সংগীতও চমৎকার হয়েছে। তাই গান করবো না, এ কথা বলার সাহস পাইনি।’ গানটির ভিডিওতে দেখা মিলছে অনুপমকেও। মডেল হিসেবে আছেন সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। ভিডিওটি নির্মাণ করেছেন জুয়েল রানা।