অনুদ্বৈপায়ন ভট্টাচার্য (১৯৪৫-১৯৭১)

12

শিক্ষাবিদ, শহীদ বুদ্ধিজীবী। তাঁর জন্ম ১৯৪১ সালের ৩১ জানুয়ারি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার জন্তরী গ্রামে। পিতা দিগেন্দ্র চন্দ্র ভট্টাচার্য ছিলেন স্কুল শিক্ষক। অনুদ্বৈপায়ন ১৯৬১ সালে নবীগঞ্জের জে.কে হাইস্কুল থেকে প্রবেশিকা এবং ১৯৬৩ সালে সিলেটের এম.সি কলেজ থেকে আই.এস.সি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৬ সালে পদার্থবিজ্ঞানে বি.এস.সি (সম্মান) এবং ১৯৬৭ সালে ফলিত পদার্থবিদ্যায় এম.এস.সি ডিগ্রি লাভ করেন।
অনুদ্বৈপায়ন ভট্টাচার্য ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ১৯৬৯ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সহকারি আবাসিক শিক্ষকের দায়িত্ব পালন করেন। কলম্বো পরিকল্পনার আওতায় তিনি শিক্ষাবৃত্তি লাভ করেন। কিন্তু লন্ডন যাওয়ার প্রাক্কালে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সৈন্যরা তাঁকে জগন্নাথ হলের দক্ষিণ ভবনের সামনে গুলি করে হত্যা করে। জগন্নাথ হলের গণকবরে তিনি সমাহিত হন।
১৯৯৫ সালের ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশ সরকারের ডাকবিভাগ শহীদ বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের নামে স্মারক ডাকটিকিট প্রকাশ করে। তাঁর স্মৃতি রক্ষার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল পাঠাগারের নামকরণ হয়েছে ‘শহীদ অনুদ্বৈপায়ন পাঠাগার’। সূত্র : বাংলাপিডিয়া