অনলাইনে যুক্তরাষ্ট্রের শিক্ষা মেলা আজ

17

এডুকেশনইউএসএ বাংলাদেশ এবং ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস যৌথভাবে আয়োজন করছে ‘এডুকেশনইউএসএ সাউথ এশিয়া ফল ভার্চুয়াল ট্যুর (দক্ষিণ এশিয়া শরৎকালীন ভার্চুয়াল ট্যুর)।

এ শিক্ষামেলায় বাংলাদেশী শিক্ষার্থী, শিক্ষক ও কলেজ কাউন্সেলরগণ যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের সাথে অনলাইনের মাধ্যমে যুক্ত হতে পারবেন। আর আগ্রহীরা এই মেলায় অংশ নিতে পারবেন বিনামূল্যে।

প্রথম মেলাটি অনুষ্ঠিত হয়েছে গত ২৭ আগস্ট (গ্রাজুয়েট বা স্নাতকোত্তর কোর্সে পড়তে আগ্রহীদের জন্য) এবং দ্বিতীয় মেলাটি অনুষ্ঠিত হবে আগামীকাল ৩ সেপ্টেম্বর (আন্ডারগ্রাজুয়েট বা স্নাতক কোর্সে পড়তে আগ্রহীদের জন্য) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত।

এই মেলার উদ্দেশ্য হলো আমেরিকাতে পড়তে যেতে ইচ্ছুক সম্ভাব্য শিক্ষার্থী, শিক্ষক এবং কলেজ কাউন্সেলরদের আমেরিকার ১৫০টিরও বেশি স্বীকৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রতিনিধিদের সাথে যুক্ত হওয়ার সুযোগ করে দেয়া। আঞ্চলিক এই মেলার মাধ্যমে ভারত, পাকিস্তান ও নেপালের শিক্ষার্থীরাও যুক্ত হবেন।

ভার্চুয়াল ট্যুরে দু’টি পৃথক বিশ্ববিদ্যালয় মেলা আয়োজন করা হবে যেখানে বিনামূল্যে অংশ নেওয়া যাবে।

ভার্চুয়াল মেলায় অংশগ্রহণকারীরা ইন্টারঅ্যাকটিভ দলীয় আলোচনায় অংশ নেওয়া ছাড়াও এককভাবে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রতিনিধি, এডুকেশনইউএসএ এডভাইজর, স্ট্যান্ডার্ডাইজড টেস্টিং সংস্থার প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কনসুলার কর্মকর্তাদের সাথে অনলাইন বুথের মাধ্যমে কথা বলে তাদের প্রশ্নের উত্তরগুলো জেনে নিতে পারবেন।

মেলাতে কথা বলার অন্তর্ভুক্ত বিষয়গুলোর মধ্যে রয়েছে ডিগ্রি সংক্রান্ত সকল প্রশ্ন, আবেদনের যোগ্যতা, আর্থিক সহায়তা, স্ট্যান্ডার্ডাইজড টেস্টিং (অর্থাত্ স্যাট, জিআরই, জিম্যাট ইত্যাদি) এবং শিক্ষার্থী ভিসা আবেদন প্রক্রিয়া।

বাংলাদেশী শিক্ষার্থী ও শিক্ষকদের উভয় মেলা চলাকালীন সময়ে প্রশ্নের উত্তর জানতে ও ভর্তি প্রতিনিধিদের সাথে যোগাযোগের দিক নির্দেশনা পেতে এডুকেশনইউএসএ বাংলাদেশ বুথ পরিদর্শনের জন্য উৎসাহিত করা হচ্ছে।

গত বছর নিবন্ধিত অংশগ্রহণকারীদের তালিকায় দক্ষিণ এশিয়ার শহরগুলোর মধ্যে ঢাকা শীর্ষে ছিল; এটি প্রমাণ করে যে বিদেশে পড়তে ইচ্ছুক বাংলাদেশীদের শীর্ষ গন্তব্য বা সেরা পছন্দ যুক্তরাষ্ট্র।

ইন্সটিটিউট অভ ইন্টারন্যাশনাল এডুকেশনের ২০২০ ওপেন ডোরস রিপোর্ট অনুসারে যুক্তরাষ্ট্রে লেখাপড়া করতে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা অব্যাহতভাবে বাড়ছে যা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৭.১ শতাংশ বেড়েছে। বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে দ্রুততম বর্ধনশীল দেশগুলোর অন্যতম। আমেরিকায় অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিশ্ব তালিকায় বাংলাদেশের অবস্থান ১৭তম এবং গ্রাজুয়েট শিক্ষার্থীদের দিক থেকে ৮ম।

এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্র সরকারের একটি শিক্ষা বিষয়ক নেটওয়ার্ক যেখানে বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলজুড়ে বিস্তৃত পরামর্শকেন্দ্রে ৫৫০ জনেরও বেশি উপদেষ্টা রয়েছেন। নেটওয়ার্কটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের বিনামূল্যে যুক্তরাষ্ট্রের ৪ হাজারেরও বেশি স্বীকৃত আমেরিকান কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ সংক্রান্ত সঠিক, বিস্তারিত ও সর্বশেষ তথ্য ও পরামর্শ দিয়ে থাকে।

বাংলাদেশের শিক্ষার্থীদের তথ্য পরামর্শ দেয়ার জন্য ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় এডুকেশনইউএসএ-এর চারটি পরামর্শ কেন্দ্র রয়েছে।

মেলা সম্পর্কে আরো জানতে এডুকেশনইউএসএ বাংলাদেশ-এর ফেসবুক পেজ দেখুন: http://www.Facebook.com/EdUSABangladesh কিংবা ইমেইল করুন এ ঠিকানায়: EducationUSA-Bangla@state.gov.

৩ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আন্ডার-গ্রাজুয়েট ভার্চুয়াল মেলায় যোগদানের জন্য নিবন্ধন করতে দেখুন: https://educationusa.events/undergraduatefair