‘অনলাইনে’ আছে বাস্তবে নেই

33

আসহাব আরমান

বাস্তবে কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নামে কোনো হাসপাতালের অস্তিত্ব নেই। তবে টিকার নিবন্ধনের সুরক্ষা অ্যাপে এই হাসপাতালের নাম অন্তর্ভুক্ত রয়েছে। স্বাভাবিকভাবেই ওই এলাকার বাসিন্দারা টিকা নিবন্ধন করতে গিয়ে টিকাদান কেন্দ্র হিসেবে এই হাসপাতালের নাম দিয়েছে। কিন্তু এই হাসপাতালের নিবন্ধিতদের টিকাদান কেন্দ্র পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলেও তা অনেকে জানেন না। এতে করে টিকা দিতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা।
জানা গেছে, কর্ণফুলী নতুন উপজেলা হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্স এখনও তৈরি হয়নি। এটি প্রস্তাবিত আছে। তবে সুরক্ষা অ্যাপসে টিকাকেন্দ্রগুলো উপাজেলা ভিত্তিক নির্ধারিত হওয়ায় এমনটি হয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ও কর্ণফুলী উপজেলার বাসিন্দা সাদিয়া খানম পূর্বদেশকে বলেন, আমি চলতি মাসের ১০ তারিখে সুরক্ষা অ্যাপে কোভিড ভ্যাকসিন দেওয়ার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করি। বাড়িতে থাকা এবং লকডাউন থাকার কারণে কর্ণফুলী উপজেলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে টিকাদান কেন্দ্র হিসেবে সিলেক্ট করি। শুধুমাত্র এই একটি অপশনই আসে কর্ণফুলী উপজেলার বাসিন্দাদের জন্য। তিনি বলেন, আমি আসলে জানতাম না কর্ণফুলীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখনও তৈরি হয়নি। আর অ্যাপে যেহেতু অপশন রেখেছে কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থাকবে নিশ্চয়ই। এটা মনে করে রেজিস্ট্রেশন সম্পন্ন করি। আর সংবাদ মাধ্যমে দেখেছি সরকার থেকে প্রত্যেক জেলা উপজেলায় টিকা পাঠানো হচ্ছে।এখনো পর্যন্ত আমার কাছে কেন্দ্র থেকে কোনো ম্যাসেজ আসেনি। আমি খোঁজ নিয়ে জানতে পারলাম কর্ণফুলী উপজেলায় এখনও স্বাস্থ্য কমপ্লেক্স তৈরি হয়নি। কেন্দ্র যখন তৈরি হয়নি তাহলে সুরক্ষা অ্যাপে অপশনটা কেন রাখা হলো? এ ধরনের হয়রানি কেন করা হয় সাধারণ জনগণকে সব সময়? প্রশাসন কেন নিজের কাজ ঠিক মতো করে না?
কর্ণফুলী উপজেলার আরেক বাসিন্দা মোহাম্মদ মহিউদ্দিন জানান, এক-দুইশ জন হলেই নিজ উপজেলায় টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়। কর্ণফুলী থেকে পটিয়ায় গিয়ে ভ্যাকসিন দেওয়া ঝুঁকিপূর্ণ। আমরা আশা করছি কর্ণফুলী উপজেলা প্রশাসন দ্রুত এই সমস্যার সমাধান করবে।
এ বিষয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বদেশকে বলেন, নতুন উপজেলা হওয়ায় এখনও কর্ণফুলীতে অনেক সরকারি প্রতিষ্ঠান গড়ে উঠেনি। কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন প্রস্তাবিত। কর্ণফুলী উপজেলার বাসিন্দাদের জন্য টিকাদান কেন্দ্র পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সুরক্ষা অ্যাপসের কার্যক্রম প্রধানমন্ত্রী কার্যালয় থেকে নিয়ন্ত্রিত হয়। কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম সেখান থেকেই নির্ধারিত হয়েছে। তাই আমরা পরিবর্তন করার সুযোগ পাচ্ছি না। তবে এক্ষেত্রে নাগরিকরা একটু খোঁজ নিলেই ভোগান্তি পোহাতে হবে না।