14

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এর প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন রচিত ‘ঝবধবিবফং ড়ভ ইধহমষধফবংয’ শীর্ষক গবেষণামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান ৬ আগস্ট দুপুর দেড়টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন এবং ভাষণ দেন উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস-এর পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান চৌধুরী, ইনস্টিটিউটের প্রফেসর ড. মো. এম মারুফ হোসেন এবং প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন। প্রধান অতিথি বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সমুদ্র বিজয়ের পর সমুদ্রসম্পদের অফুরন্ত সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।
এই সম্পদ আহরণ, সুরক্ষা এবং সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সম্ভাবনার এই খাতের বিস্তৃত সম্পদ অর্থনীতিতে যোগ করতে প্রয়োজন অধিকতর গবেষণা এবং দক্ষ জনশক্তি। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এর শিক্ষক-গবেষকবৃন্দ সমুদ্র নিয়ে তাদের অবিরাম গবেষণা কর্ম পরিচালনা করছেন। ড. শিরীণ আখতার গ্রন্থের লেখককে ভবিষ্যতেও অধিকতর গবেষণা কর্ম পরিচালনা এবং গ্রন্থ প্রকাশে তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখার আহবান জানান।
অনুষ্ঠানে চবি’র বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষকবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টর এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইনস্টিটিউটের শেষ বর্ষের শিক্ষার্থী শাহিনুর আক্তার। বিজ্ঞপ্তি