৯টি বাসকে লাখ টাকা জরিমানা

22

রুট পরিবর্তন ও যাত্রী হয়রানির অভিযোগে ৯টি বাসকে প্রায় এক লাখ টাকা জরিমানা করেছে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। নগরীর ৩ নম্বর রুটের বাসগুলো নিউ মার্কেট থেকে মুরাদপুর-অক্সিজেন হয়ে ফতেয়াবাদ যাওয়ার কথা। কিন্তু তারা নিয়ম না মেনে নিউ মার্কেট থেকে ছেড়ে মুরাদপুর এসে যাত্রী নামিয়ে দেয়। অন্যদিকে ১ ও ১০ নং রুটের বাস কালুরঘাট থেকে পতেঙ্গা যাওয়ার কথা থাকলেও গন্তব্যে পৌঁছার আগেই যাত্রী নামিয়ে দিচ্ছে। এ দুই রুটের যাত্রীদের অভিযোগের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার দুপুরে অক্সিজেন ও বহদ্দারহাট এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক। অভিযানে ৯টি বাসকে ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানে দেখা যায়, ৩ নং রুটের অনেক বাস ফতেয়াবাদ না গিয়ে অক্সিজেন থেকে ঘুরিয়ে দিচ্ছে। ১ও ১০ নং রুটের অনেক বাস কালুরঘাট না গিয়ে বহদ্দারহাট থেকে ঘুরিয়ে দিচ্ছে। ফলে এ রুটের যাত্রীরা চরমভাবে ভোগান্তির শিকার হচ্ছেন। অক্সিজেন থেকে ফতেয়াবাদের যাত্রী এবং বহদ্দারহাট থেকে কালুরঘাটের যাত্রীরা দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেও বাস পাচ্ছেন না।
বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক জানান, নগরীর একাধিক রুটের গণপরিবহনের পারমিট নিয়ে দুপুরের পর থেকে ইপিজেড’র গার্মেন্টসের রিজার্ভ ভাড়ায় চলে যায়। ফলে, দুপুরের পর থেকে বিভিন্ন রুটে বাসের সংখ্যা কমে যায়। নগরবাসী চরম ভোগান্তিতে পড়েন। অফিস ফেরত যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাস পান না। আজ (মঙ্গলবার) অভিযানে ৯টি বাসকে ৯৮ হাজার টাকা জরিমানা করেছি।
তিনি বলেন, ‘বাস মালিক ও শ্রমিকরা নানাভাবে আইন লঙ্ঘন করে যাত্রীদের হয়রানি করছে। এটা অন্যায়। এভাবে চলতে দেয়া যায় না। রুট কমপ্লিট না করে মাঝপথ থেকে ঘুরিয়ে দেয়া, এক রুটের বাস অন্য রুটে চলা এবং গণপরিবহনের পারমিট নিয়ে গামের্ন্টে রিজার্ভ যাওয়াও অন্যায়।