৮ জনের যাবজ্জীবন

37

ভারতের ঝাড়খন্ডে দুই গরু ব্যবসায়ীকে গণপিটুনিতে হত্যার দায়ে আট ব্যক্তিকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে দেশটির একটি আদালত। কাতারভিত্তিক সংবাদ-মাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। ২০১৬ সালের মার্চে ১২ বছরের স্কুল শিক্ষার্থী ইমতিয়াজ খান ও ৩২ বছরের গরু ব্যবসায়ী মজলুম আনসারিকে পিটিয়ে ও গাছে ঝুলিয়ে হত্যা করা হয়। ওই ঘটনার দুই বছর পর রাজ্যটির লাথেহার জেলার এক আদালত এই রায় দিল।
শুক্রবার রায় ঘোষণার দিন অভিযুক্তদের আদালতে হাজির করা হয়। এসময় তাদের পক্ষে শতাধিক ব্যক্তি আদালতের প্রাঙ্গনে জড়ো হয়ে স্লোগান দেন। গত কয়েক বছরের মধ্যে ভারতে হিন্দু গো-রক্ষকদের তান্ডবে নিহতের ঘটনায় এটি দ্বিতীয় মামলার রায়।
অভিযুক্তদের আইনজীবী দাবি করেছেন, তদন্তের সময় পুলিশ দায়িত্বজ্ঞানহীন আচরণ করেছে। তিনি জানিয়েছেন এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। এর আগে রামগড়ে মুসলিম গরু ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগে ছয় ব্যক্তি দোষী সাব্যস্ত করা হয়েছিল।
ভারতীয় তথ্য পর্যালোচনা সংস্থা ইন্ডিয়া স্পেন্ড’র তথ্য অনুসারে, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত গরু সংশ্লিষ্ট সহিংসতার ঘটনা ঘটেছে ৮০টি। এসব সহিংসতার প্রধান শিকার ভারতীয় মুসলিমরা। হিন্দু সংখ্যাগরিষ্ট ভারতের মোট জনসংখ্যার ১৪ শতাংশ (১.৩ বিলিয়ন) মুসলিম ধর্মালম্বী।