৮০ লাখ অন্ধের গাইড মাত্র ২০০ কুকুর!

49

চীনে ৮০ লাখ অন্ধ লোককে গাইড করছে মাত্র ২০০ কুকুর। যেসব লোক অন্ধ তাদের চলাফেরাসহ বিভিন্ন কাজে এই কুকুরগুলো সাহায্য করে থাকে। তাই দেশটিতে এই কুকুরগুলোর গ্রহণযোগ্যতা বেড়ে চলেছে বলে সিএনএনের খবরে বলা হয়েছে।
বিরল ধরনের চোখের ক্যানসারের কারণে ১১ বছর বয়সে চীনের ইয়াং কাং তার দৃষ্টি হারিয়েছিলেন। তবে তার একটি গাইড কুকুর থাকায় তিনি নিজেকে চীনের কয়েক লাখ অন্ধ মানুষের মধ্যে ভাগ্যবান বলে মনে করেন।
ইয়াং তার স্ত্রীকে নিয়ে বেইজিংয়ে বসবাস করেন এবং প্রায় ১০০ মাইল দূরের একটি বিস্তৃত শিল্প শহর টাঙ্গশনে একটি পিয়ানো স্টুডিও চালানোর মধ্য দিয়ে তার সময় কাটান।
পুরো সপ্তাহ ধরে তিনি জনাকীর্ণ স্টেশন দিয়ে উচ্চ-গতির ট্রেন ও দুটি বাসে যাওয়া আসা করেন। বেশিরভাগ অন্ধ চীনা নাগরিকের পক্ষে এমনভাবে চলাফেরা যেখানে অসম্ভব, সেখানে ইয়াংয়ের জন্য এক পশুই আশীর্বাদ হয়ে ওঠে, যা তাকে পথ চলতে সহায়তা করে।
ইয়াং সর্বপ্রথম ২০০৮ সালে গাইড কুকুর সম্পর্কে জানতে পেরেছিলেন। স্টেট ব্রডকাস্টারের সিসিটিভির তথ্য অনুযায়ী, এ বছরের এপ্রিল পর্যন্ত চীনে মাত্র ২০০ কুকুর সার্ভিসের জন্য ছিল। অথচ আংশিক বা সম্পূর্ণভাবে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছে এমন প্রতি ৮৫ হাজার চীনা লোকের জন্য এটি গাইড হিসেবে কাজ করে।
তুলনামূলকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা গাইড কুকুরের সঙ্গে কাজ করেন। ব্রিটেনে, প্রতি বছর ৩৬ হাজার মানুষের জন্য এক হাজারেরও বেশি গাইড কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে যা তাদের সাহায্য করে।
চীনের দ্য বøাইন্ড অ্যাসোসিয়েশনের মতে, দেশটির দৃষ্টি প্রতিবন্ধী লোকসংখ্যা ১১৭ কোটিরও বেশি বলে অনুমান করা হচ্ছে।
২০১৬ সালে চীনের তথ্য অ্যাক্সেসিবিলিটির এক জরিপে দেখা যায়, দেশের দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে ৩০ শতাংশের কম লোকই বাইরে যায়। চার জনের মধ্যে একজন নিয়মিত নিজেরাই বাইরে যান। আর বাকিদের বেশিরভাগই পরিবার এবং বন্ধুদের সঙ্গে বের হন। খবর বার্তা সংস্থার
অন্ধ ব্যক্তিদের জন্য কীভাবে স্পর্শীকরণ তৈরি করা হয় এবং কীভাবে রক্ষণাবেক্ষণ করা হয় তা পর্যবেক্ষণ করা হচ্ছে কি না- এ বিষয়ে সিএনএন প্রতিবেদক দেশটির গৃহায়ন ও নগর-পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের কাছে জানতে চাইলে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।