৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও কমবে সারাদেশে জেঁকে বসছে শীত

57

শীতে কাঁপছে দেশ। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি ঘন কুয়াশায় ঢেকে যাবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল। মধ্যরাত থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ রাজধানীতে বইতে শুরু করেছে কনকনে ঠান্ডা বাতাস। এর সঙ্গে পাল্লা দিয়ে কমতে শুরু করেছে তাপমাত্রা। গত মঙ্গলবারের তুলনায় বুধবার দেশের প্রায় সব এলাকায় তাপমাত্রা কমেছে। আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, রাজধানীতে তাপমাত্রা কমেছে ১ ডিগ্রি। তবে বাতাস আছে। বাতাসের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। আগামীকালও (আজ) এই বাতাস থাকবে।
তিনি বলেন, দেশের আজকের যে সর্বনিম্ন তাপমাত্রা তাকে শৈত্যপ্রবাহ বলা যাচ্ছে না। ১০-এর নিচে না নামলে শৈত্যপ্রবাহ বলা যায় না।
আফতাব উদ্দিন বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে ঢাকায় ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আরও কমবে। বৈরী এই আবহাওয়া অব্যাহত আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত থাকবে বলে জানান তিনি। খবর বাংলা ট্রিবিউনের
বুধবার ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশার কারণে সূর্যের দেখা পায়নি রাজধানীবাসী। দুপুরের দিকে সূর্যের অল্প আলো পাওয়া গেলেও আঁচ ছিল খুব সামান্যই, বরং কনকনে ঠান্ডা বাতাসের দাপট ছিল বেশি। সকালে অফিসগামীরা ঠান্ডায় কষ্ট পান বেশি। সন্ধ্যার পর কিছু কিছু জায়গায় ছিন্নমূল, দরিদ্র মানুষদের আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা যায়। সন্ধ্যার পর ঢাকায় লোকজনের চলাচলও কমে যায়।
এদিকে হঠাৎ করে শীত বেড়ে যাওয়ায় শীতের কাপড়চোপড়ের কেনাকাটাও বেড়েছে। রাজধানীর বায়তুল মোকররম, গুলিস্তান, বঙ্গমাকেট, নিউ মার্কেটসহ নানা জায়গায় শীতের কাপড় বিক্রি করার দোকানগুলোতে ভিড় লক্ষ্য করা গেছে।
আবহাওয়া অধিদফতর জানায়, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এরই মধ্যে তাপমাত্রা কমে ১০-এর ঘরে চলে এসেছে। রংপুর বিভাগের রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ছিল গতকাল ১০ দশমিক ৮। এই তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি কমে যাবে। শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ।
ঢাকায়ও মঙ্গলবারের তুলনায় গতকাল তাপমাত্রা ১ ডিগ্রি কমেছে, সঙ্গে বইছে কনকনে ঠান্ডা বাতাস। এই তাপমাত্রা আগামী ৭২ ঘণ্টায় আরও ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে। ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ২। মঙ্গলবার ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত এই আবহাওয়া অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদশীয় পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।