৫ শিশুকে চট্টগ্রাম এনেছে সেনাবাহিনী

34

রাঙামাটির দুর্গম বাঘাইছড়ি উপজেলার পর্যটন এলাকা সাজেক ইউনিয়নে হাম রোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার (২৪ মার্চ)পর্যন্ত মৃতের সংখ্যা ৮ জনে দাঁড়িয়েছে বলে স্থানীয় সূত্রে খবর পাওয়া গেছে। বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স ও রাঙামাটি জেলা সিভিল সার্জনের টিম সেখানে নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করছে বলে খবর পাওয়া গেছে।
এদিকে হামে আক্রান্ত ৫ শিশুকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম নিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী। গতকাল বুধবার বিকেল সাড়ে ৪ টায় বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টারযোগে তাদের চট্টগ্রাম নিয়ে আসা হয়। এ পাঁচ শিশুর মধ্যে রয়েছে-প্রতিল ত্রিপুরা (৫), রোকেন্দ্র ত্রিপুরা (৬), রোকেদ্র ত্রিপুরা (৮), নহেন্দ্র ত্রিপুরা (১০) ও দিপায়ন ত্রিপুরা (১৩)।
সেনাবাহিনী সূত্রে জানা গেছে, স¤প্রতি শেয়ালদহ এলাকায় শিশুদের মধ্যে হাম রোগ ছড়িয়ে পড়ে। অরুন পাড়া, লুথিয়ান পাড়া ও কমলাপুরপাড়া গ্রামে আক্রান্তের সংখ্যা বেশি। এই অবস্থায়, আক্রান্ত শতাধিক মানুষকে উন্নত চিকিৎসা সহায়তা দেয়ার লক্ষ্যে গত ২৪ মার্চ বেসামরিক ও সামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি চিকিৎসক দল সেনাবাহিনীর তত্ত¡াবধানে বিমানবাহিনীর হেলিকপ্টারযোগে শেয়ালদহ এলাকায় পাঠানো হয়।
সাজেকের শেয়ালদহ লোকালয় থেকে অত্যন্ত দূরবর্তী এবং দূর্গমতার কারণে সামাজিক সুযোগ-সুবিধার অনেক কিছুই অনুপস্থিত। সেখানে এই অসুস্থ উপজাতিদের উন্নত চিকিৎসা সহায়তা দেওয়ার নিমিত্তে দূর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে দেবদূতের মতো সেনাবাহিনীর এমন ছুটে আসা ছিল সবার কাছে অকল্পনীয়। এ সময় সমন্বিত চিকিৎসক দল সেই এলাকায় একটি পরিবারের ৫ জন অপুষ্টিজনিত রোগসহ নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সন্ধান পান এবং চিকিৎসকরা শিশুদের জীবন বাঁচাতে জরুরি ভিত্তিতে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানো প্রয়োজনীয়তা অনুভব করেন। বিষয়টি জানার পর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এসএম মতিউর রহমান অতি দ্রæত এ শিশুদের হেলিকপ্টারযোগে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নিয়ে আসার নির্দেশনা দেন। গতকাল বুধবার বিকেলে বিমানবাহিনীর হেলিকপ্টারযোগে রোগ আক্রান্ত দুস্থ ৫ শিশুকে চট্টগ্রামে নিয়ে আসা হয়।
বর্তমানে উন্নত চিকিৎসার জন্য তাদের চট্টগ্রামের একটি সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। হেলিকপ্টারযোগে দুস্থ রোগীদের স্থানান্তরের পাশাপাশি অন্যান্য আক্রান্ত রোগীর সেবা শুশ্রæষায় যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে সেনা ও বেসামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত চিকিৎসক দল।