৫ মে আবারও পরিবহন ধর্মঘটের ডাক

57

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বৃহত্তর চট্টগ্রমে পূর্বঘোষিত ২৮ এপ্রিল ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘট স্থগিত করে আগামী ৫ মে সকাল-সন্ধ্যা ধর্মঘটের ঘোষণা দিয়েছে। গতকাল সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
গত ২২ এপ্রিল রাত সাড়ে ১১টায় পটিয়ার শান্তিরহাট এলাকায় মাদকদ্রব্য রাখার স্বীকারোক্তি আদায়ের জন্য ডিবি পুলিশ পরিচয়ে একটি সংঘবদ্ধ দল কর্তৃক শ্যামলী এন আর পরিবহনের চালক মো. জালাল উদ্দিনকে পিটিয়ে হত্যার প্রতিবাদে আন্তঃজিলার ৬৮টি ও আরাকান সড়কসহ দক্ষিণ চট্টগ্রামের ১৯টি রুটে আহূত সড়ক পরিবহন শ্রমিক ধর্মঘট গতকাল সন্ধ্যা ৬টা পরিবর্তে দুপুর ১২টায় প্রত্যাহারের ঘোষণা দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটি।
গত বুধবার বিকেল ৫টায় সার্কিট হাউসে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারসহ ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠকের প্রেক্ষিতে কর্ণফুলী থানায় জালাল উদ্দিন হত্যার মামলা গ্রহণ, প্রকৃত অপরাধীদের চিহ্নিতকরণ ও তাদের গ্রেপ্তারে আশ্বাস, মামলা কাউন্টার টেরোরিজম ইউনিটে স্থানান্তর ও জেলা প্রশাসক কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণের আশ্বাসের পরিপ্রেক্ষিতে এ ধর্মঘটের সময়সীমা হ্রাস করা হয় বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এদিকে গতকাল সকাল ১১টায় বিআরটিসি মার্কেটস্থ ফেডারেশন কার্যালয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মোহাম্মদ মুছার সভাপতিত্বে পুনরায় বৈঠকের পর ইতোপূর্বে ঘোষিত ২৮ এপ্রিল পরিবহন শ্রমিক ধর্মঘট স্থগিত করে আগামী ৫ মে রোববার বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলায় সকাল সন্ধ্যা সকল যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ির শ্রমিক ধর্মঘট আহবান করা হয়েছে।
সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ৪ মে’র মধ্যে ঘটনার সাথে জড়িতদের গ্রেপ্তার করা না হলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আরো বৃহত্তর কর্মসূচি ঘোষণা করবে।
সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) কমিটির সভাপতি মৃণাল চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি হাজী রুহুল আমিন, কার্যকরী সভাপতি আবুল বাহার, চট্টগ্রাম আঞ্চলিক কমিটির কার্যকরী সভাপতি রবিউল মওলা, সাধারণ সম্পাদক অলি আহমদ, প্রচার সম্পাদক হাজী আবদুস সবুর, খোরশেদ আলম, মো. হারুন, শফিকুর রহমান, হাজী আবদুল নবী লেদু, হারুনুর রশিদ, মো. ইউসুফ, মো. ইলিয়াছ, জাহেদ হোসেন, নুরুল কবির, মো. শফি, নজরুল ইসলাম, আহমদ হোসেন, আবদুল কুদ্দুস, শামসুল আলম, নূর মোহাম্মদ, নাজিম উদ্দিন, আবুল কালাম আবু, মো. কালু, দৌলত মিয়া, আবদুর রহিম প্রমুখ।