৫০ মৎসজীবী নিহত

19

ক্যামেরুন ও চাদের সীমান্তে অবস্থিত চাদ হ্রদের একটি দ্বীপে সন্দেহভাজন বোকো হারাম জঙ্গিরা অন্তত ৫০ মৎসজীবীকে হত্যা করেছে বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন। হামলা থেকে রক্ষা পাওয়া এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে স্থানীয় মেয়র আলী রমত বিবিসিকে জানান, ব্যবসায়ীর ছদ্মবেশে আসা জঙ্গিরা মৎসজীবীদের ওপর হামলা চালায়। হামলার ঘটনাটি গত ২২ ডিসেম্বর ঘটলেও প্রত্যন্ত ওই এলাকা থেকে খবর মাত্রই আসা শুরু হয়েছে বলে বিবিসি জানিয়েছে। বোকো হারাম ২০০৯ সালে নাইজেরিয়ায় আত্মপ্রকাশ করলেও পরে প্রতিবেশী চাদ, ক্যামেরুন ও নাইজারে তাদের তৎপরতা ছড়িয়ে পড়ে।
ক্যামেরুনের সর্ব উত্তরাঞ্চলের শহর ডারাকের মেয়র রমত বিবিসিকে জানান, যারা নিহত হয়েছে তাদের মধ্যে অন্তত ২০ জন ক্যামেরুনের নাগরিক। হামলার পর থেকে অনেকে নিখোঁজ রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। নিহতরা ক্যামেরুনসহ আশপাশের বিভিন্ন দেশের নাগরিক, তারা হ্রদে মাছ ধরার কাজে নিয়োজিত ছিল বলে ধারণা করা হচ্ছে।
ডিসেম্বরের শেষ দিকে স্থানীয় সম্প্রদায়ের সদস্যরা হামলাস্থলে একটি তল্লাশি দল পাঠায়। ওই দলের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পানিতে অনেক লাশ ভাসতে দেখে। এ হামলার কথা নিশ্চিত করেছেন আঞ্চলিক গভর্নর মিডজিয়াওয়া বেকারি। চাদের সেনারা টহল দেওয়া বন্ধ করার পর থেকে হ্রদের ওই অংশটি বোকো হারামের তৎপরতাস্থল হয়ে উঠেছে বলে মেয়র রমত জানিয়েছেন। ওই এলাকায় টহল দেওয়ার মতো সক্ষমতা চাদ হ্রদ অঞ্চলের পাঁচটি দেশের সমন্বয়ে গঠিত আঞ্চলিক বাহিনীর নেই বলে জানান তিনি।