৪ ম্যাচের ৩টিতে হার লিভারপুলের বিদায়

38

লিভারপুলের দাপটটা মূলত গত মৌসুম থেকেই শুরু হয়েছিল। যদিও শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেও ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা হাতছাড়া হয়। কিন্তু মর্যাদাকর উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে ঠিকই ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ফের নিজেদের জানান দেয় অল রেডসরা।
গতবারের দাপট এবারও অব্যাহত রাখে লিভারপুল। প্রিমিয়ার লিগে ভুলতে বসে হার কাকে বলে। কিন্তু লিগ যখন প্রায় নিশ্চিত, তখনই কেন জানি ট্র্যাকের বাইরে যেতে শুরু করলো ইয়র্গেন ক্লপের শিষ্যরা। তাইতো নিজেদের শেষ চার ম্যাচের তিনটিতেই হার দেখল দলটি।
শুরুটা হয় চ্যাম্পিয়নস লিগ দিয়ে। শেষ ষোলোর প্রথম অ্যাওয়ে লেগে অ্যাতলেটিকোর মাঠে ১-০ গোলে হেরে আসরটির কোয়ার্টার ফাইনালে যাওয়া কিছুটা কঠিন করে তোলে। এরপরতো লজ্জাই পেল। প্রিমিয়ার লিগে টানা ৪৪ ম্যাচ অপরাজিত থাকার পর পুঁচকে দল ওয়াটফোর্ডের বিপক্ষে ৩-০ গোলে বিধ্বস্ত হয়। আর সর্বশেষ আরেকটি টুর্নামেন্ট এফএ কাপের পঞ্চম রাউন্ডে চেলসির কাছে ২-০ গোলে হেরে বিদায়।
এফএ কাপকে তুলনামূলক কম গুরুত্ব দেওয়া ক্লপ ম্যাচটাকে কিছুটা সহজভাবেই নিয়েছিলেন হয়তো। তাইতো মূল একাদশে মোহামেদ সালাহ, রবার্তো ফিরমিনো মতো নিয়মিত খেলোয়াড়দের নামাননি। বিশ্রামে ছিলেন আলিসন বেকার, জিওর্জিনো ভাইনালডাম। চোটে খেলতে পারেননি জর্ডান হেন্ডারসন। আর এতেই সুযোগ কাজে লাগায় ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের বøুজরা।
স্টামফোর্ড ব্রিজে এ জয়েই কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল চেলসি।