৪৮ বছর পর পাকিস্তান মুছে বাংলাদেশ হল

27

স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্তে ‘সীমান্ত পিলার’ থেকে পাকিস্তান ও পাক লেখা মুছে বাংলাদেশ ও বিডি লেখা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানিয়েছে, এখন থেকে বাংলাদেশ-ভারত সীমান্তের কোনও পিলারে পাকিস্তান বা পাক লেখা থাকবে না; থাকবে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাম। আট হাজারের বেশি সীমান্ত পিলারে থাকা পাকিস্তান নাম মুছে ফেলার কাজ চলছে।
গতকাল বৃহস্পতিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর ৮ হাজারের বেশি পিলারে ইংরেজিতে খোদাই করে IND-PAK/INDIA-PAKISTAN লেখা ছিল। মূলতঃ বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে PAKISTAN/PAK লেখা ছিল। বিষয়টি নজরে আসার পর প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম অধীনস্থ রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা দেন। খবর বাংলা ট্রিবিউনের
বিজিবি’র নিজস্ব তহবিল দিয়ে সীমান্ত পিলারের PAKISTAN/PAK লেখা পরিবর্তন করে BANGLADESH/BD লেখার কাজ শুরু করা হয়। সীমান্ত পিলারগুলো থেকে PAKISTAN/PAK লেখা মুছে BANGLADESH/BD লেখার কাজটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।