৪২ হাজার কোটি টাকার নয়টি প্রকল্প বাস্তবায়ন করছে বিপিসি

122

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) বর্তমানে প্রায় ৪২ হাজার কোটি টাকার ৯টি বৃহৎ প্রকল্প বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান মো. সামছুর রহমান। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে নগরীর জামালখান এলাকায় জয়পাহাড়ে বিপিসির নিজস্ব জায়গায় আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনকালে তিনি একথা জানান।
অনুষ্ঠানে তিনি বলেন, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। এ প্রশিক্ষণ কেন্দ্র জ্বালানি সেক্টরের কর্মকর্তা ও কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। এখানে জ্বালানি নিরাপত্তা বিষয়ক গবেষণা, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ের ছাত্র-ছাত্রীরাও প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এসময় তিনি বিপিসির প্রশিক্ষণ কেন্দ্র চালুকরণে কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি বলেও জানান।
বিপিসির অধীনে ৭টি কোম্পানিতে বর্তমানে প্রায় চার হাজার পাঁচশো জন কর্মকর্তা-কর্মচারি কর্মরত রয়েছে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, দেশের ক্রমবর্ধমান জ্বালানি তেলের চাহিদাপূরণে এবং জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে জ্বালানি সেক্টরের কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কেন্দ্র চালুর দাবি দীর্ঘদিনের। আর প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়নে প্রত্যেককে বার্ষিক ন্যূনতম ৬০ ঘন্টা প্রশিক্ষণ প্রদানে সরকারি নির্দেশনা রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বিপিসির নিজস্ব জায়গায় আধুনিক প্রশিক্ষণ কেন্দ্রটি চালু করা হয়েছে।
এদিকে ১৯৭৬ সালে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম দ্রব্যাদি আমদানি, পরিশোধিত ও বিপণন কার্যক্রম পরিচালনার জন্য একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন কার্যক্রম শুরু করে। নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে প্রতিষ্ঠাকালীন সময় হতে আজ পর্যন্ত ৩টি বিপণন কোম্পানির (পদ্ম, মেঘনা, যমুনা) মাধ্যমে সারাদেশে নিরবচ্ছিন্নভাবে জ্বালানি সরবরাহ করে আসছে। প্রতিষ্ঠালগ্ন হতেই বিপিসির অধীনস্থ কোম্পানিসমূহের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ প্রদানের জন্য আলাদা একটি প্রতিষ্ঠান কেন্দ্র নগরীর আগ্রাবাদে চালু ছিল। পরবর্তীতে প্রশাসনিক কারণে প্রশিক্ষণ কেন্দ্রটি ২০০৩ সালে বন্ধ হয়ে যায়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিপিসির পরিচালক ( বিপণন) মো. সরওয়ার আলম, পরিচালক (অপারেশন ও পরিকল্পনা) সৈয়দ মেহদী হাসান, পরিচালক (অর্থ) মোহাম্মদ শহীদুল আলম, বিপিসির সচিব কাজী মোহাম্মদ হাসান, বিপিসির মহাব্যবস্থাপকগণসহ অধীনস্থ ৭টি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এবং বিপিসির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।