৩২ বছর পর যুবদলের থানা-ওয়ার্ড কমিটি

74

পাঁচলাইশ থানা যুবদলের কমিটি করা হয়েছিল ৩২ বছর আগে। একইভাবে ২২বছর আগে করা হয়েছিল চান্দগাঁও, খুলশী ও পাহাড়তলী থানা যুবদলের কমিটি। মেয়াদোত্তীর্ণ হলেও এসব কমিটির কোনোটাই হালনাগাদ করা হয়নি।
নানা জঠিলতায় দীর্ঘ সময় পেরিয়ে যাওয়া এসব থানা কমিটির হালানাগাদে হাত দিয়েছে নগর যুবদল। গতকাল বুধবার ৫টি থানা ও ১৫টি ওয়ার্ডের নতুন কমিটি ঘোষণা করেছে নগর যুবদল। নতুন কমিটি গঠনের মাধ্যমে পরিকল্পিতভাবে এগুতে চায় যুবদল। কমিটি ঘোষণার মাধ্যমে আন্দোলনে সম্পৃক্ততা ও তৃণমূলে যুবদলের কার্যক্রম আরো বিস্তৃত হবে বলে মনে করা হচ্ছে।
যুবদলের ঘোষণা করা থানা কমিটিগুলো হচ্ছে, চান্দগাঁও, পাঁচলাইশ, বায়েজিদ, খুলশী ও পাহাড়তলী। এরমধ্যে চান্দগাঁও, বায়েজিদ ও পাহাড়তলীতে সর্বশেষ কমিটি হয় ১৯৯৭ সালে। পাঁচলাইশে সর্বশেষ কমিটি হয় ১৯৮৮ সালে। এবার বায়েজিদ থানায় প্রথম কমিটি গঠন করা হয়। এসব থানায় ৫১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছে। যার মধ্যে একজন আহবায়ক, দশজন যুগ্ম আহবায়ক এবং বাকিদের সদস্য করা হয়েছে। ঘোষিত ১৫ ওয়ার্ড কমিটির মধ্যে রয়েছে ২নং জালালাবাদ ওয়ার্ড, ৩নং পাঁচলাইশ, ৪নং চান্দগাঁও, ৫নং মোহরা, ৬নং পূর্ব ষোলশহর, ৭নং পশ্চিম ষোলশহর, ৮নং শুলকবহর, ৯নং উত্তর পাহাড়তলী, ১০নং উত্তর কাট্টলী, ১১নং দক্ষিণ কাট্টলী, ১২নং সরাইপাড়া, ১৩নং পাহাড়তলী, ১৪নং লালখান বাজার ওয়ার্ড এবং ৪২নং সাংগঠনিক ওয়ার্ড নাসিরাবাদ ও ৪৩নং সাংগঠনিক ওয়ার্ড আমিন শিল্পাঞ্চল। ৩১ সদস্য বিশিষ্ট ওয়ার্ড কমিটিগুলোর মধ্যেও একজন আহবায়ক, দশজন যুগ্ম আহবায়ক এবং বাকি ২০ জনকে সদস্য করা হয়েছে।
থানা ও ওয়ার্ড কমিটি নিয়ে কথা হলে নগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী বলেছেন, আমরা ৫ থানা ও ১৫ ওয়ার্ডের কমিটি ঘোষণা করেছি। দীর্ঘ সময় পর আমরা এ কমিটি ঘোষণা করছি। আমরা মনে করি এ কমিটি ঘোষণার মাধ্যমে যুবদলকে একটি শাক্তিশালী মডেল সংগঠনের রুপ দিতে পারবো। কমিটি যুবদলের তৃণমূল পর্যায়ে সাংগঠনিক ভিত্তি মজবুত করবে। যুব সমাজকে ঐক্যবদ্ধ করে বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ও গণতন্ত্র পুনঃরুদ্ধার আন্দোলনে সক্রিয় ভ‚মিকা রাখতে পারবো।
নগর যুবদলের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহেদ বলেন, নগর যুবদলের কার্যক্রম ইউনিট পর্যায়ে শক্তিশালী করার জন্য পাঁচটি থানা ও ১৫টি ওয়ার্ডের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। অচিরেই সবগুলো ওয়ার্ডের কমিটি ঘোষণা করা হবে। থানা কমিটিগুলো ৫১ সদস্যের এবং ওয়ার্ড কমিটিগুলো ৩১ সদস্যের মধ্যে সীমাবদ্ধ রেখেছি। যুবদলে গঠনতান্ত্রিক সাংগঠনিক রাজনীতির চর্চা অব্যাহত থাকবে।
তিনি বলেন, যুবদলকে আমরা নাসিমন ভবন থেকে বের করে এনেছি। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে আমরা কাজ করেছি। তৃণমূল পর্যায়ে যুবদলকে প্রতিষ্ঠিত করার জন্য আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। ঘোষিত ওয়ার্ড ও থানা কমিটি এসব কার্যক্রমের ফসল। প্রতিটি থানা ও ওয়ার্ডে কর্মী সমাবেশের মাধ্যমে আমরা এ কমিটি ঘোষণা করেছি।
ঘোষিত যুবদলের থানা কমিটিগুলোর মধ্যে চান্দগাঁও কমিটির আহবায়ক করা হয়েছে মোহাম্মদ গুলজার হোসেনকে, পাঁচলাইশ থানা কমিটির আহবায়ক করা হয়েছে মোহাম্মদ আলী সাকীকে, খুলশী থানা কমিটির আহবায়ক করা হয়েছে মো. হেলাল হোসেন হেলালকে, পাহাড়তলী থানা কমিটির আহাবয়ক করা হয়েছে কুতুব উদ্দিনকে এবং বায়েজিদ থানা কমিটির আহবায়ক করা হয়েছে অরুপ বড়ুয়াকে।