৩০ হাজার টাকা জরিমানা চিটাগং স্কয়ার ক্লিনিককে

45

নগরীর পাঁচলাইশ থানার চিটাগং স্কয়ার ক্লিনিক্যাল ল্যাবরেটরিকে ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নেয়ায় ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল মঙ্গলবার অধিদপ্তরের চট্টগ্রাম জেলা ও বিভাগীয় কার্যালয়ের তদারকিমূলক অভিযানে ডেঙ্গু পরীক্ষার ফি ১২০০ টাকা নেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় এ জরিমানা করা হয়। অভিযানে আরো ৫টি প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় অনিবন্ধিত বিদেশি ওষুধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করা হয়।
অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, একজন গ্রাহক আমাদের ঢাকা অফিসে চিটাগং স্কয়ার ক্লিনিংক্যাল ল্যাবরেটরিতে ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নেয়ার অভিযোগ করেন। বিষয়টি জানার পর আমরা হাসপাতালটিতে অভিযান পরিচালনা করি। দেখা যায়, সরকার নির্ধারিত ৫০০ টাকার ফি এর পরীক্ষাটি তাদের কাছে ১৭০০ টাকা। তারা ডিসকাউন্ট দিয়ে সে পরীক্ষা ১২০০ টাকায় করাচ্ছে। অভিযোগের সত্যতা পেয়ে সতর্কতামূলক ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। আমরা উপস্থিত থাকা অবস্থায় পরীক্ষার রেট চার্ট পরিবর্তন করে টাঙানো হয়।
এদিকে গতকাল অধিদপ্তরের চট্টগ্রাম জেলা ও বিভাগীয় কার্যালয়ের নেতৃত্বে পাঁচলাইশ, সদরঘাট ও পতেঙ্গা থানা এলাকায় তিনটি তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।
এসময় পতেঙ্গা থানার শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার এয়ারপোর্ট রেস্টুরেন্টকে জমানো পানিতে বাসন ধোয়া, একই ফ্রিজে কাঁচা মাংসের সাথে অন্যান্য খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই ধরনের অপরাধ এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় শাহ আমানত কার্গো রেস্টুরেন্টকে ৩০ হাজার টাকা জরিমান করে বাসি খাবার ধ্বংস করা হয়।
মেয়াদ উত্তীর্ণ ও বিদেশি অনিবন্ধিত ওষুধ বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় কদমতলীর গোলাপ ফার্মেসিকে ১০ হাজার এবং নুসরাত ফার্মেসিকে ১০ হাজার জরিমানা করা হয়।
পাঁচলাইশ থানার এলাকার বিভাগীয় হিসাব ভবন ক্যান্টিনকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।