২৬ জানুয়ারি উদ্বোধন হচ্ছে ওয়াসার মদুনাঘাট প্রকল্প

82

পরীক্ষামূলকভাবে উৎপাদনে থাকা চট্টগ্রাম ওয়াসার মদুনাঘাট প্রকল্প অবশেষে উদ্বোধন হতে যাচ্ছে। আগামী ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। ২০১৮ সালের ৩০ অক্টোবর দুটি ফিল্টার প্রাথমিকভাবে চালুর মাধ্যমে উৎপাদনে যায় প্রকল্পটি। ওই বছরের ডিসেম্বরেই প্রকল্পটি পুরোদমে উৎপাদনে যায়। প্রধানমন্ত্রীর হাতে প্রকল্পটি উদ্বোধনের জন্য এরপর থেকেই অপেক্ষায় ছিলো ওয়াসা কর্তৃপক্ষ। অবশেষে ১৫ মাস পর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটি প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।
এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, মন্ত্রণালয় থেকে ২৬ জানুয়ারি প্রকল্পটি উদ্বোধন করার তারিখ নির্ধারণ করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী প্রকল্পটির উদ্বোধন করবেন। উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। আমরা অপেক্ষা করেছিলাম প্রধানমন্ত্রীর হাতেই প্রকল্পটির উদ্বোধন হবে। মন্ত্রণালয়ের নির্দেশনা মতো এখন উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি নেয়া হচ্ছে।
চিটাগং ওয়াটার সাপ্লাই ইম্প্রুভমেন্ট অ্যান্ড সেনিটেশন প্রজেক্ট এর অধীনে মদুনাঘাট প্রকল্পের কাজে হাত দেয় ওয়াসা। হালদা নদীর পানি পরিশোধন করে নগরীতে দিনে ৯ কোটি লিটার পানি সরবরাহের লক্ষ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। ১৮৯০ কোটি টাকা ব্যয়ে মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পটির কাজ শুরু হয় ২০১১ সালে। তবে মাঠ পর্যায়ে কাজ শুরু হয় ২০১৫ সালের মাঝামাঝি সময়ে। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। এরমধ্যে বিশ্বব্যাংক ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ, বাংলাদেশ সরকার ৩৭০ কোটি ৩৭ লাখ ও চট্টগ্রাম ওয়াসা ২২ কোটি ৫৪ লাখ টাকা অর্থায়ন করছে। প্রকল্পের পানি শোধনাগার নির্মাণ করা হয়েছে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের হাটহাজারীর মদুনাঘাট এলাকায়। মদুনাঘাট থেকে আসা পানি পাইপলাইনের মাধ্যমে কালুরঘাট বুস্টার স্টেশনে আসার পর সেখান থেকে মূল পাইপলাইনের মাধ্যমে নগরীর বিভিন্ন এলাকায় সরবরাহ করা হবে। প্রকল্পের অধীনে ১৩৫ কিলোমিটার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন পাইপলাইন বসানো হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য হালদা নদী থেকে পানি উত্তোলনের পর পরিশোধন করে নগরীতে সরবরাহ করা। বিশেষ করে নগরীর উত্তর-পূর্ব অংশ বৃহত্তর বাকলিয়া, মোহরা, চান্দগাঁও, কালামিয়া বাজার, কল্পলোক আবাসিক, রাহাত্তারপুল, খাতুনগঞ্জ, খাজা রোড, ডিসি রোড, সিরাজ উদ দৌলা সড়কের পূর্ব অংশ এবং পতেঙ্গা এলাকায় পানি সরবরাহ করা।
ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন বলেন, আমরা চেয়েছিলাম প্রধানমন্ত্রীর হাত ধরে প্রকল্পটির উদ্বোধন হবে। এখন ২৬ জানুয়ারি ভিডিও কনফারেন্সের সময় দেয়া হয়েছে। আমরা যাবতীয় প্রস্তুতি নিচ্ছি।
এদিকে ওয়াসার মদুনাঘাট প্রকল্পের নাম পরিবর্তন নিয়ে বোর্ড সভায় প্রস্তাব উঠে। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চট্টগ্রাম ওয়াসার ৪৮তম বোর্ড সভায় নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদিতও হয়। দৈনিক প্রায় ৯ কোটি লিটার পানি উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এ প্রকল্পের নামকরণ বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে করার প্রস্তাব করেন বোর্ড সদস্যরা। পরবর্তীতে নাম প্রস্তাবের বিষয়টি নিয়ে সিটি মেয়র, সিডিএ চেয়ারম্যান ও মন্ত্রণালয়কে অবহিত করা হয়। নাম প্রস্তাবে অনুমতির বিষয় থাকায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টে’ও অবহিত করা হয়। আনুষ্ঠানিক পত্রের মাধ্যমে জানানো হয় মন্ত্রণালয়েও। অন্যদিকে প্রাথমিকভাবে কিছু সমস্যা থাকলেও ইতিমধ্যে পুরোদমে উৎপাদনের ক্ষমতা অর্জন করেছে প্রকল্পটি। তবে প্রধানমন্ত্রীর শিডিউল না মেলার কারণে এতোদিন আনুষ্ঠানিক উদ্বোধন করা যায়নি।