২৫ টাকার পানির বোতল ৪০ টাকা

42

বান্দরবানে এক ভোক্তার অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ বছর ৯ মাস তদন্ত শেষে অভিযুক্ত রেস্টুরেন্টকে মাত্র ১ হাজার টাকা জরিমানা করেছে বান্দরবাজ ভোক্তা অধিকার কার্যালয়। পণ্যের গায়ে নির্ধারিত মূল্যের চেয়ে দাম বেশি নেয়ায় গত বুধবার রাতে এই জরিমানা আদায় করা হয়। আদায়কৃত জরিমানার ২৫ ভাগ গ্রাহককে ফেরত দেয়া হয়।
জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বরে জেলার পর্যটন স্পট নীলাচলে বেড়াতে গিয়ে সেখানে অবস্থিত ফরেস্ট হিল রেস্টুরেন্টে নাস্তা করতে যায় বনরূপার বাসিন্দা অ্যাড. আবু জাফর ও তার কয়েকজন বন্ধু। এ সময় তারা এক প্লেট নুডলস ও একটি ১.৫ লিটার পানির অর্ডার দেয়। নাস্তা শেষে বিল দিতে গেলে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ পানির দাম নেয় ৪০ টাকা। যার নির্ধারিত মূল্য ২৫ টাকা। পানির দাম ১৫ টাকা বেশী রাখায় গ্রাহক অ্যাড. আবু জাফর ২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর ভোক্তা অধিকার কার্যালয়ে অভিযোগ করেন। ভোক্তা অধিকার বান্দরবান কার্যালয় দীর্ঘ ১ বছর ৯ মাস তদন্ত শেষে অভিযোগের সত্যতা পায়। তাই অভিযুক্ত ফরেস্ট হিল রেস্টুরেন্টকে ১ হাজার টাকা জরিমানা করে এবং নিয়ম অনুযায়ী জরিমানার ২৫ ভাগ গ্রাহককে ফেরত দেয়া হয়।
দেরিতে হলেও অভিযোগের প্রেক্ষিতে রেস্টুরেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় খুশি গ্রাহক আবু জাফর। তিনি বলেন, ভোক্তাদের হয়রানি বন্ধে ভোক্তা অধিকার আদালতের এ ধরনের পদক্ষেপ খুবই আশাব্যঞ্জক। দেরিতে হলেও যদি এধরনের অভিযোগ সুরাহা হয় তাহলে গ্রাহকরা সচেতন হবে এবং রেস্টুরেন্ট কর্তৃপক্ষও পণ্যের দাম বেশী নিতে সাহস করবে না। তাই ভোক্তা অধিকার কার্যালয় এধরনের বিষয়গুলো যদি আরো দ্রæত সমাধানের উদ্যোগ নেয় তবে জনসাধারণ অভিযোগ করতে উৎসাহী হবে।