২৪ ঘণ্টায় ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

24

ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীর বাইরেও বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে ১ হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ২ হাজার ৩৪৮ জন ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে গেছেন। এর আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫ জন ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে গিয়েছিলেন।
গত ২৪ ঘণ্টায় রাজধানীর বাইরের বিভিন্ন জেলায় ১ হাজার ৬৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। একদিন আগে এই সংখ্যা ছিল ৯০৬ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ১ হাজার ২৮৪ জন। তার আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ হাজার ১৫৯ জন। সবমিলিয়ে এই বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এতে মৃতের সংখ্যা স্বাস্থ্য অধিদপ্তর ২৩ জন বলে জানালেও বিভিন্ন গণমাধ্যমে ৯০ এর বেশি মৃত্যুর খবর ইতোমধ্যে এসেছে।
মাঝে দু’দিন হাসপাতালে নতুন রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমলেও গত রবিবার থেকে এই ধারা আবার বাড়তির দিকে যায়। খবর বিডিনিউজের
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সারাদেশে ২৯ হাজার ৯১২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। বর্তমানে ৭ হাজার ৯৬৮ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৯২১ জন। এর মধ্যে রাজধানীর ৩৮টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ১৮২ জন ডেঙ্গু রোগী। আর ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ভর্তি আছেন ২ হাজার ৮৩২ জন। পুরো জুলাই মাসে সারা দেশে ১৬ হাজার ২২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসাপাতালে ভর্তি হয়েছিলেন। আর আগস্ট মাসের প্রথম পাঁচ দিনেই হাসপাতালে গেছেন ১১ হাজার ৪৫১ জন ডেঙ্গু রোগী।
ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ২৭৩ জন।
এছাড়া চট্টগ্রাম বিভাগে ২৩১ জন, খুলনা বিভাগে ১৬৪ জন, রাজশাহী বিভাগে ১০৬ জন, বরিশাল বিভাগে ১২৪ জন, ময়মনসিংহ বিভাগে ৬৮ জন, রংপুর বিভাগে ৬৬ জন এবং সিলেট বিভাগে ৩২ জন নতুন রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।
আরও ৮ জনের মৃত্যু :
দেশজুড়ে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। আগের রাত থেকে গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অন্ততঃ আট জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ঢাকায় দুই নারী ও তিন পুরুষ, দিনাজপুরে এক কিশোর এবং রংপুর ও চাঁদপুরে একজন করে শিশু রয়েছে।
ঢাকা : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন তিন জনের মৃত্যু হয়েছে বলে হাসপাতালের সহকারী পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন জানিয়েছেন। তারা হলেন ফরিদপুরের মোহাম্মদ কালামের ছেলে হাবিবুর রহমান (২১), মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেতুয়াধারা গ্রামের কৃষক আমজাদ মন্ডল (৫২) ও চাঁদপুরের হাজীগঞ্জের আহমেদপুরের বাসিন্দা মনোয়ারা বেগম (৭২)।
নাসির উদ্দিন বলেন, হাবিবুর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩১ জুলাই ঢাকা মেডিকেলে ভর্তি হন। মঙ্গলবার বেলা ২ টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি বলেন, আমজাদ মন্ডলকে সোমবার মধ্যরাতে হাসপাতালে আনা হয়। মঙ্গলবার সকাল পৌনে ৬ টায় তার মৃত্যু হয়।
মৃতের ছোট ভাই রাশেদ মন্ডল বলেন, আমজাদ শুক্রবার জ্বরে আক্রান্ত হলে তাকে মানিকগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হয়।
আর বৃদ্ধা মনোয়ারা বেগম ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩ আগাস্ট থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন। মঙ্গলবার ভোর ৪ টায় তার মৃত্যু হয় বলে সহকারী পরিচালক জানান।
এদিকে স্বামী-সন্তান নিয়ে দেশে বেড়াতে এসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে মারা যান ইতালি প্রবাসী হাফসা লিপি (৩৪)। হাসপাতালের পরিচালক জসিমউদ্দিন খান জানান, ওই নারী চার দিন ধরে সেখানে চিকিৎসাধীন ছিলেন। আইসিইউতে থাকা অবস্থায় সোমবার রাতে তার মৃত্যু হয়।
হাফসার স্বামী সর্দার আব্দুল সাত্তার তরুণ (৩৬) নিজেও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। দুই সন্তান অলি (১২) ও আয়ানকে (৬) নিয়ে সপ্তাহ তিনেক আগে দেশে এসে কলাবাগানে উঠেছিলেন তারা। তাদের বাড়ি শরীয়তপুরের ভেদরগঞ্জ থানার সর্দার বাড়ি।
রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। হাসপাতালের উপ-পরিচালক খায়রুল আলম জানান, ডেঙ্গু জ্বর নিয়ে চিকিৎসাধীন হানিফ (৪২) নামে একজন সোমবার মধ্যরাতে মারা গেছেন। খবর বিডিনিউজের
দিনাজপুর : দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কিশোরের মৃত্যু হয়েছে। রবিউল ইসলাম (১৭) ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার নেকমরদ গ্রামের নয়ন ইসলামের ছেলে। গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৫ টার দিকে তার মৃত্যু হয় বলে হাসপাতালের পরিচালক ডা. আবু মোহাম্মদ খয়রুল ইসলাম জানিয়েছেন। তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩০ জুন থেকে রবিউল এ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এই প্রথম জেলায় ডেঙ্গু আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হলো। আরও ৪৩ জন এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন’।
রংপুর : ডেঙ্গু জ্বরে আক্রান্ত সোমবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত রিহানা গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার আশরাফুল ইসলামের মেয়ে। হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক সাহেদুজ্জামান রিবেল বলেন, ডেঙ্গু জ্বরসহ শিশুটিকে শনিবার হাসপাতালে ভর্তি করা হয়। সঙ্গে নিউমোনিয়াও ছিল।
চাঁদপুর : গতকাল মঙ্গলবার ঢাকার ধানমন্ডির বেসরকারি একটি হাসপাতালে এক শিশুর মৃত্যু হয়েছে। মদিনা আক্তার নামে ওই শিশু মতলব উত্তর উপজেলার ঘনিয়ারপাড় অক্সফোর্ড কিন্ডারগার্টেনের প্রথম শ্রেণির শিক্ষার্থী। তার বাবা মিজানুর রহমান মধ্যপ্রাচ্যে থাকেন। দুই ভাই-বোনের মধ্যে মদিনা বড়। ধানমন্ডি জেনারেল অ্যান্ড কিডনি হাসপাতালে ভোররাতে তার মৃত্যু হয় বলে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার জানান।
চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আনোয়ারুল আজিম জানান, শনিবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত শিশুটিকে হাসপাতালে আনা হয়। এখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকায় নিয়ে যান স্বজনরা।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট ২ হাজার ৬৫ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে গেছেন। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২৭ হাজার ৪৩৭ জন।