২৩ পয়েন্টে পণ্য বিক্রি শুরু করেছে টিসিবি

128

আসন্ন পবিত্র মাহে রমজানকে সামনে রেখে খোলা বাজারে নির্ধারিত ৫টি পণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নগরীর ২৩টি পয়েন্টে বিক্রি করা হচ্ছে এসব পণ্য। ২৫ রমজান পর্যন্ত প্রতিদিন খোলা বাজারে এসব পণ্য বিক্রি অব্যাহত থাকবে। খোলা বাজারে বিক্রি করা পণ্যের মধ্যে আছে চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা ও খেজুর।
নির্ধারিত পাঁচটি পণ্যের মধ্যে প্রাথমিক অবস্থায় চিনি, সয়াবিন তেল, মসুর ডাল ও ছোলা বিক্রি করছে টিসিবি। রমজানের প্রথম সপ্তাহ থেকে খেজুরও বিক্রি করা হবে। গত মঙ্গলবার থেকে বিক্রি শুরু হওয়া ভ্রাম্যমাণ বাজারে চিনির বিক্রয়মূল্য ধরা হয়েছে ৪৭ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা, মসুর ডাল ৪৪ টাকা এবং ছোলা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। খেজুর বিক্রি হবে ১৩৫ টাকা কেজি দরে। রমজান উপলক্ষে পণ্যমূল্য ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে খোলা বাজারে ন্যায্যমূল্যে এসব পণ্য বিক্রি করছে টিসিবি। সাধারণ ক্রেতাদের কাছাকাছি পণ্য পৌঁছে দিতে ট্রাক সেলে ও ডিলারের মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেছে সংস্থাটি।
এ বিষয়ে টিসিবি চট্টগ্রামের আঞ্চলিক প্রধান জামাল উদ্দীন বলেন, প্রতিবছরের মতো সরকার টিসিবির মাধ্যমে খোলা বাজারে রমজানের নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছে। দশটি ট্রাকে করে নগরীর ২৩টি পয়েন্টে পণ্যগুলো বিক্রি করা হচ্ছে। পাঁচ ধরনের পণ্য বিক্রি করা হবে। তবে খেজুর বিক্রি হবে রমজানের প্রথম সপ্তাহ থেকে।
তিনি বলেন, খোলা বাজারে টিসিবির পণ্যগুলোর মধ্যে চিনি ৪৭ টাকা, ছোলা ৬০ টাকা, মসুর ডাল ৪৪ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা এবং খেজুর বিক্রি হবে ১৩৫ টাকা কেজি দরে।
এদিকে গত রমজানের চেয়ে এ রমজানে টিসিবির এসব পণ্যের মধ্যে দাম বেড়েছে খেজুরের। গত রমজানে খেজুর বিক্রি করেছিল ১২০ টাকা কেজি দরে। এবার খেজুর বিক্রি করছে ১৩৫ টাকা কেজি দরে। তবে দাম অপরিবর্তিত আছে সয়াবিন তেলের। ছোলা, চিনি ও মসুর ডালের দাম কমেছে। গত রমজানে ছোলা কেজিপ্রতি ৭০ টাকা, চিনি কেজিপ্রতি ৫৫ টাকা, মসুর ডাল প্রতিকেজি ৫৫ টাকায় বিক্রি হয়। এবার ছোলা কেজিপ্রতি দশ টাকা কমে ৬০ টাকা, চিনি কেজিপ্রতি ৮ টাকা কমে ৪৭ টাকা এবং মসুর ডাল কেজিপ্রতি ১১ টাকা কমে ৪৪ টাকায় বিক্রি করা হচ্ছে।
রমজান মাসে বাজার মূল্য স্থিতিশীল রাখতে সরকারিভাবে টিসিবির মাধ্যমে কয়েকটি পণ্য বিক্রি করা হয়। সাধারণত রমজানে সবচেয়ে বেশি চাহিদা থাকে এমন পণ্যগুলোই টিসিবি বাজারে বিক্রি করে। এরমধ্যে সবেচেয়ে বেশি চাহিদা সম্পন্ন হয়, ছোলা ও চিনি। তাছাড়া মশুর ডাল ও তেলের চাহিদাও অন্যান্য সময়ের তুলনায় রমজানে বেশি থাকে। রমজানের এ চাহিদাকে কেন্দ্র করে যেনো অসাধু ব্যবসায়ীরা অতিমুনফা থেকে দূরে রাখতে রমজান মাস আসার আগেই ছোলা, চিনি, তেল ও ডাল মজুদ করে টিসিবি। রমজানের কয়েকদিন আগ থেকেই এসব পণ্য বাজারে বিক্রি শুরু করে। সাধারণ ভোক্তাদের খুব কাছে পণ্যগুলো পৌঁছে দিতে ট্রাক সেলের ব্যবস্থাও করে থাকে টিসিবি।