২০ জনের পরিচ্ছন্নতার কাজ একাই করবে ‘সুইপার ট্রাক’

133

নগরীকে পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন কাজ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রায় তিন হাজার পরিচ্ছন্ন কর্মী। কিন্তু পরিচ্ছন্নতা কার্যক্রম নিয়ে সস্তুষ্ট নন নগরবাসী। সময়ের সাথে সবকিছু এগিয়ে গেলেও পুরনো পদ্ধতিতেই বর্জ্য সংগ্রহ করে সিটি কর্পোরেশন। তবে এবার স্থানীয় সরকার মন্ত্রণালয় সিটি কর্পোরেশনকে তিনটি আধুনিক ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক দিয়েছে। ২০ জন পরিচ্ছন্নকর্মী একসাথে পরিষ্কার করলে যেটুকু পরিষ্কার করতে পারবে, তার চেয়ে বেশি পরিচ্ছন্ন কাজ করার সক্ষমতা রাখে এই ট্রাকটি। তবে কাজের সফলতা নির্ভর করবে ব্যবহারের উপর-এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।
আজ মঙ্গলবার সকালে জিইসি মোড় এবং দেওয়ানহাট মোড়ে আধুনিক স্যুইপিং ট্রাকটির কার্যক্রম উদ্বোধন করবেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন। সংস্থাটির প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
এদিকে, গত ৩০ সেপ্টেম্বর বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে ঢাকা উত্তর, দক্ষিণ, গাজীপুর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে আধুনিক ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক হস্তান্তর করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সর্বমোট ২০টি রোড সুইপিং ট্রাক বিতরণ করা হয়। ইতালি থেকে আনা একেকটি মেশিন দিনে অন্তত ১২ কিলোমিটার রাস্তা পরিষ্কার করতে পারবে। এছাড়াও ২০ জন কর্মীর কাজ এই একটি ট্রাক দিয়েই করা সম্ভব। যন্ত্রটি মুহূর্তের মধ্যেই রাস্তার ধুলোবালি-বর্জ্য পাইপ দিয়ে চুষে নেবে। এর সঙ্গে আলাদা পানির ট্যাংকও যুক্ত আছে। প্রয়োজনে পানি ছিটিয়ে রাস্তা পরিস্কার করা যাবে। ঢাকার দুই সিটি কর্পোরেশনকে দুটি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে তিনটি, নারায়ণগঞ্জে ও গাজীপুরে দুইটি করে এবং বাকি সিটি কর্পোরেশনগুলোকে একটি করে রোড সুইপার ট্রাক দেয়া হয়েছে।
তখন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম গণমাধ্যমকে বলেছিলেন, আগামীদিনে ঢাকাসহ সারা দেশকে পরিষ্কার করার জন্য দীর্ঘ পরিকল্পনা নেয়া হয়েছে। চার সিটির এই অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই কাজ শুরু হলো।
সিটি মেয়ররা বলছেন, নতুন এই যন্ত্রের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার আরো উন্নতি হবে, কাজকে করবে সহজ।