২০২০ সাল থেকে আমূল বদলে যাচ্ছে কোপা আমেরিকা

38

বিশ্বের অন্যতম প্রাচীন টুর্নামেন্ট কোপা আমেরিকা। এবার নিয়ে এই টুর্নামেন্টের ৪৬তম আসর চলছে ব্রাজিলে। যেখানে লড়ছে ১২টি দল। তিন গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ড শেষে, ৮ দলের কোয়ার্টার ফাইনাল। এরপর সেমিফাইনাল হয়ে ফাইনাল। কোপা আমেরিকার বর্তমান ফরম্যাটটা এমনই; কিন্তু ২০২০ সালে হতে যাওয়া কোপার ফরম্যাটে আনা হচ্ছে আমূল পরিবর্তন। ১২ দল ভাগ হবে দুই গ্রুপে, যেখানে হবে লিগ পর্ব। এই ফরম্যাটেও হবে কোয়াটার ও সেমিফাইনাল। এরপর হবে ফাইনাল। দুই গ্রুপ থেকে লিগ পর্বের মাধ্যমে সেরা চারটি করে দল উঠবে কোয়ার্টার ফাইনালে।
ম্যাচের সংখ্যাও বেড়ে যাবে এতে। চলতি আসর পর্যন্ত ২২টি করে ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। নতুন ফরম্যাচে ম্যাচ হবে মোট ৩৬টি। রাউন্ড রবিন লিগ হওয়ার কারণে দুই গ্রুপে মোট ম্যাচ হবে ৩০টি। নকআউট পর্বে অনুষ্ঠিত হবে বাকি ৬ ম্যাচ। ইতিমধ্যেই টুর্নামেন্টের গ্রুপিং চূড়ান্ত হয়ে গেছে। পুরো লাতিন আমেরিকাকে পুরো দুই ভাগ করা হয়েছে নর্থ জোন এবং সাউথ জোন নামে। নর্থ জোনে রাখা হয়েছে ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, ভেনেজুয়েলা এবং একটি আমন্ত্রিত অতিথি দল। সাউথ জোনে রাখা হয়েছে আর্জেন্টিনা, ভলিবিয়া, চিলি, প্যারাগুয়ে, উরুগুয়ে এবং একটি আমন্ত্রিত অতিথি দল।
২০২০ সালে (আগামী বছর) কোপার ৪৭তম আসরে স্বাগতিক হিসেবে আর্জেন্টিনার পাশাপাশি দেখা যাবে কলম্বিয়াকেও। এ ব্যাপারে নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ও কলম্বিয়া ফুটবল এসোসিয়েশন। ২০২০ সালের ১২ জুন শুরু হবে কোপা আমেরিকার আসর। কোপা আমেরিকা আসরে সবচেয়ে বেশি ১০ বার স্বাগতিক হয়েছে আর্জেন্টিনা। উরুগুয়ের সমান সাতবার স্বাগতিক হয়েছে চিলি। আর এই আসরের সবচেয়ে বেশি ১৫ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে, আর্জেন্টিনা কোপার শিরোপা জিতেছে ১৪ বার।