১৯ দিনে ১৩ কোটি টাকার বই বিক্রি

125

চট্টগ্রামে প্রথমবারের মতো আয়োজিত সম্মিলিত বইমেলায় ১৩ কোটি টাকার বই বিক্রি হয়েছে। ‘অমর একুশে বইমেলা’ নামে এ মেলা ১৯ দিনে এ বিক্রির রেকর্ড গড়েছে। মেলার নির্ধারিত সময় শেষ হওয়ার পর বাড়ানো দু’দিন সময়ও আজ শেষ হচ্ছে। আগামীতে বইমেলায় আরও বেশি বই বিক্রি হওয়ার আশা ব্যক্ত করছেন আয়োজকরা।
টানা ১৯ দিনব্যাপী বইমেলায় মুখর ছিলো জিমনেসিয়াম প্রাঙ্গণ। লেখক-পাঠক ও প্রকাশকদের পদচারণায় প্রাণচঞ্চল ছিল জিমনেসিয়াম এলাকা। বইমেলার শুরু থেকেই প্রাণের উচ্ছ¡াস ছিল মেলায়। তবে শেষের দিকে এসে বৃষ্টি প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। প্রাকৃতিক বৈরিতার কারণে দু’দিন মেলা প্রাঙ্গণ ছিল অনেকটা ফাঁকা। নির্ধারিত সময় হিসেবে বৃহস্পতিবার মেলা শেষ হওয়ার কথা থাকলেও ঢাকার বইমেলার সময় বাড়ানোর সূত্র ধরে চট্টগ্রামের বইমেলাও দু’দিন সময় বাড়ানো হয়। কিন্তু নির্ধারিত ১৯ দিনে বইমেলায় ১১০টি স্টলে মোট ১৩ কোটি টাকার বই বিক্রি হয়েছে। চট্টগ্রামের বইমেলার মধ্যে এতো বই বিক্রির ইতিহাস নেই। তরুণ প্রজন্মের মধ্যে বইয়ের প্রতি আগ্রহ থাকার কারণেই এত ভালো বিক্রি হয়েছে বলে মনে করছেন আয়োজকরা।
এদিকে আজ বইমেলার পর্দা নামার মাধ্যমে ভাঙছে লেখক, পাঠক ও প্রকাশদের মিলনমেলা। লেখক, পাঠক ও প্রকাশকদের এ মিলনমেলার জন্য আবার অপেক্ষা করতে হবে এক বছর।
অমর একুশে বইমেলার যুগ্ম সচিব জামাল উদ্দিন বলেন,শুরু থেকেই বইপ্রেমিদের সাড়া আমাদের আনন্দিত করেছে। বইমেলায় নির্ধারিত ১৯ দিনে আমাদের মোট ১৩ কোটি টাকার বই বিক্রি হয়েছে। এত বই বিক্রি হবে সেটা আমরা চিন্তাও করিনি। চট্টগ্রামের মানুষ বইমেলাকে প্রাণের মেলা হিসেবে বরণ করে নিয়েছে। আগামীতে আরও বড় আয়োজনে বইমেলা আমরা উপহার দিতে পারব।
জামাল উদ্দিন বলেন, মেলায় ক্রমান্বয়ে বই বিক্রির পরিমাণ বেড়েছে। তবে শেষের দিকে এসে বৃষ্টি সামান্য প্রতিবন্ধকতা তৈরি করেছিল। দু’দিন সময় বৃদ্ধির মাধ্যমে যে সকল বইপ্রেমি সময় করে বই কিনতে পারেনি, তাদের আরেকটা সুযোগ হল।
গতকাল মেলা প্রাঙ্গণে পাঠক-দর্শনার্থীদের আনাগোনা থাকলেও শেষ সময়ে এসে তেমন বিক্রি হয়নি স্টলগুলোতে। আবার বর্ধিত সময়ে বেশ কয়েকটি স্টল বন্ধ ছিল।
অক্ষরবৃত্ত প্রকাশনের স্টলের এক কর্মী জানান, সময় বাড়ানোর ঘোষণার কারণে অনেকে মেলায় এসেছে। তবে অন্য সময়ের তুলনায় দর্শনার্থীর সংখ্যা কম। তাছাড়া বিক্রিও তেমন নেই।
সৃজনশীল প্রকাশনা পরিষদের সহায়তায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৯ দিনব্যাপী এ বইমেলার আয়োজন করেছে। মেলায় ঢাকা ও চট্টগ্রামের ১১০টি প্রকাশনী সংস্থার স্টল রয়েছে। ৮০ হাজার বর্গফুটেরও বেশি জায়গাজুড়ে আয়োজিত বইমেলার সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার সম্পন্ন হয়।
এদিকে মেলার বর্ধিত দু’দিনের মধ্যে গতকাল শুক্রবার তারুণ্য উৎসব হয়েছে। আজ শনিবার পেশাজীবী সম্মিলন অনুষ্ঠিত হচ্ছে মেলামঞ্চে। থাকবে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক আলোচনা।
গতকাল বিকেলে ‘মুক্তিযুদ্ধ, অদম্য বাংলাদেশ : তারুণ্যের ভাবনা’ শীর্ষক আলোচনা, আবৃত্তি ও ছড়াপাঠ এবং যাদু প্রদর্শনী অনুষ্ঠিত হয়। আজ বিকেলে ‘মুক্তিচেতনা : ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও প্রগতির পদযাত্রা’ শীর্ষক আলোচনা, কবিতা ও ছড়াপাঠ হবে পেশাজীবী সম্মিলনে।