১৫ হাজার শিক্ষার্থীর জন্য ‘ক্যান্টিন’ চায় ছাত্রলীগ

29

নগরীর সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। তবে দীর্ঘদিন কলেজে কোনো ক্যান্টিন না থাকায় দুর্ভোগে পড়তে হয় শিক্ষার্থীদের। তাই কলেজে দ্রুত একটি মানসম্মত ক্যান্টিন স্থাপনসহ ৫ দফা দাবিতে কলেজ অধ্যক্ষকে স্মারকলিপি দিয়েছে ছাত্রলীগ।
ছাত্রলীগ যখন একাডেমিক বিষয়ে এমন দাবি জানায়, তখন সত্যি আমাদের আনন্দ লাগে। তাদের দাবিগুলো আমরা যথেষ্ট গুরুত্ব সহকারে নিয়েছি এবং বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করা হবে- পূর্বদেশের কাছে এমন মন্তব্য করেছেন অধ্যক্ষ অঞ্জন কুমার নন্দী।
গতকাল সকালে কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দিন মামুনের নেতৃত্বে ছাত্রলীগের প্রতিনিধি দল কলেজ অধ্যক্ষ অধ্যাপক অঞ্জন কুমার নন্দীর হাতে এ স্মারকলিপি তুলে দেন।
ছাত্রলীগের ৫ দফা দাবির মধ্যে রয়েছে- কলেজে মানসম্মত ক্যান্টিন স্থাপন, প্রতিটি অ্যাকাডেমিক ভবনে ছাত্রীদের জন্য আলাদা ওয়াশরুম ও সুপেয় পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত যুক্তিনির্ভর বিতর্ক প্রতিযোগিতার আয়োজন, বহিরাগত ও মাদকমুক্ত ক্যাম্পাস, চিকিৎসা কেন্দ্রের সেবার মান বৃদ্ধি, ইভটিজিং ও যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন এবং মনিটরিং ব্যবস্থা জোরদার করা।
ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দিন মামুন পূর্বদেশকে বলেন, সাধারণ শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে ৫ দফা দাবি আদায়ে কলেজ প্রশাসনকে স্মারকলিপি দিয়েছি। এসব দাবি বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা উপকৃত হবে। কলেজ ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত হবে। তাছাড়া ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে আমাদের কলেজে। কিন্তু দীর্ঘদিন ধরে ক্যান্টিন না থাকায় সাধারণ শিক্ষার্থীদের চরম দুর্ভোগে পড়তে হয়।
দাবিগুলো নিয়ে কলেজ অধ্যক্ষ বলেন, ইতোমধ্যে ইভটিজিং ও যৌন হয়রানি প্রতিরোধ কমিটি রয়েছে। সেই কমিটিকে আরও তৎপর হওয়ার জন্য নির্দেশ দেওয়া হবে। এছাড়া ছাত্রীদের অভিযোগ দেওয়ার জন্য ক্লাসে অভিযোগ বক্স বসানো হবে। বিতর্ক প্রতিযোগিতা আয়োজনেরও কমিটি রয়েছে, সেটাও তৎপর করা হবে। ক্যান্টিন নির্মাণ নিয়ে আমরা ইতোমধ্যে স্থান নির্ধারণ করেছি, শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে। এছাড়া তাদের প্রত্যেকটা দাবি যুক্তিত এবং শিক্ষার্থীবান্ধব। তাই আমাদের পক্ষ সর্বোচ্চ চেষ্টা থাকবে দাবিগুলো বাস্তবায়ন করা।
স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত ছিলেন মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন, হানিফ সুমন, তাফহিমুল ইসলাম সোহেল, আরিফ খান জয়, সাইফুল ইসলাম, সাফায়েত ফাহিম, তৌহিদুল হক কাইসায়, মাঈনুর মোহাম্মদ, জাহিদুল ইসলাম নিশান, তানভিরুল হাসান, ইমরান হোসেন ইমন, জিগার মল্লিক, আকিব, ওসমান, রাশেদ, আশরাফ, উমর ও একাম প্রমুখ।