১২ দিন ধরে সাগরে ৬৪ বাংলাদেশি

54

ইউরোপে যাওয়ার চেষ্টায় ৭৫ জন অভিবাসী ১২ দিন ধরে তিউনিসিয়ার জলসীমায় একটি নৌকায় ভাসছেন; যাদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি; বাকিরা মরক্কো, সুদান ও মিশরের নাগরিক বলে রেড ক্রিসেন্ট জানিয়েছে। সংস্থাটির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, লিবিয়া থেকে যাত্রা করা এসব অভিবাসীদের তিউনিসিয়ার জলসীমায় উদ্ধার করে মিশরের নৌকাটি। কিন্তু তিউনিসিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মেডিনাইনের কর্তৃপক্ষ তাদের অভিবাসী কেন্দ্রগুলোতে স্থান সঙ্কটের কারণ দেখিয়ে নৌকাটিকে তীরে ভিড়তে দেয়নি। এরপর থেকে নৌকাটি উপকূলীয় শহর জারজিস থেকে ২৫ কিলোমিটার দূরে সাগরে অবস্থান করছে।
দেশটির একজন সরকারি মুখপাত্র জানিয়েছেন, নৌকার আরোহীদের খাবার এবং ওষুধ দিতে চাইলেও তারা সেসব নিতে রাজি হননি। তারা ইউরোপে ঢুকতে দেওয়ার সুযোগ চাইছে। রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি ¯িøম রয়টার্সকে জানিয়েছেন, চিকিৎসকদের একটি দল নৌকাটিতে পৌঁছালেও তারা কোনো ধরনের সহায়তা নিতে অস্বীকৃতি জানিয়েছে। ১২ দিন ধরে সাগরে ভাসতে থাকায় তাদের অনেকের অবস্থাই খারাপ হয়ে পড়েছে। খবর বিডিনিউজের
তিউনিসিয়ার প্রতিবেশী লিবিয়ার পশ্চিম উপকূলকেই মূলত ইউরোপে ঢোকার মূল পথ হিসেবে ব্যবহার করে অভিবাসীরা। এজন্য তারা পাচারকারীদের মোটা অংকের অর্থও দেয়। সংঘাতময় লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে ইতালিতে যাওয়ার পথে গত ১০ মে তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে বহু মানুষের মৃত্যু হয়। ওই নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ৩৯ বাংলাদেশির একটি তালিকা সরকারের পক্ষ প্রকাশ করা হয়েছে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএইচসিআরের তথ্য অনুযায়ী, এই পথে ইউরোপ যাত্রায় চলতি বছরের প্রথম চার মাসে ১৬৪ জনের মৃত্যু হয়েছে।