১১শ’ টন কয়লাসহ ডুবে গেছে লাইটার

31

বৈরী আবহাওয়ার মধ্যে বঙ্গোপসাগরের সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন এলাকায় ১১০০ টন কয়লাবাহী হেরা পর্বত-৮ নামের একটি লাইটার জাহাজ ডুবে গেছে। জাহাজের ১২ জন নাবিককে উদ্ধার করা হয়েছে। তবে উত্তাল সাগরে জাহাজটি পুরোপুরি ডুবে গেছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কয়লাবোঝাই করে ঢাকা যাওয়ার পথে বৃষ্টির মধ্যে উত্তাল সাগরে জাহাজটি ডুবে যায়।
কোস্টগার্ড পূর্ব জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার সাইফুল ইসলাম জানান, জাহাজের মালিকপক্ষ জানিয়েছে- জাহাজটি ডুবে যাওয়ার সময় ১২ নাবিককে ওই এলাকায় অবস্থানরত মাছ ধরার একটি নৌকার মাঝিরা উদ্ধার করে। পরে ওই নৌকায় করে তাদের পতেঙ্গার বিজয়নগরে পৌঁছে দেয়। জাহাজটি পুরোপুরি ডুবে যাওয়ার পর নৌবাহিনী ও কোস্টগার্ডের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে।
বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয় ১১০০ মেট্রিকটন কয়লা নিয়ে এমভি হেরা পর্বত-৮ নামের লাইটার জাহাজটি। গতকাল সকাল সাড়ে ১০টায় সাঙ্গু গ্যাসফিল্ড এলাকায় গিয়ে উত্তাল সাগরে ঝড়ো হাওয়ার মধ্যে জাহাজটির ইঞ্জিন বিকল হয়ে যায় এবং এক পর্যায়ে জাহাজটি ডুবে যায়। জাহাজের ১২ জন নাবিক নিখোঁজ থাকার খবর পেয়ে উদ্ধারে ঘটনাস্থলে যায় বাংলাদেশ নৌবাহিনীর চারটি ও কোস্টগার্ডের একটি জাহাজ। এছাড়া ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টারও।
এর আগে বন্দরের বর্হিনোঙ্গরে আয়নিক স্পিরিট নামের একটি মাদার ভেসেল থেকে গত পরশু হেরা পবর্ত-৮ এ কয়লা তোলা শুরু হয়। আবহাওয়া খারাপ থাকায় গত বুধবার জাহাজটি রওনা হতে পারেনি। গতকাল বৃহস্পতিবার ভোরের দিকে রওনা হয়ে সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন সাগরে দুর্ঘটনার কবলে পড়ে জাহাজটি।
এদিকে নগরীতে বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবারও চট্টগ্রামে অনেক এলাকায় ভারী বৃষ্টিপাত হয়েছে। ঝোড়ো হওয়ার আশঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।