১০ দিনের জন্য বন্ধ হচ্ছে কালুরঘাট সেতু

36

জোড়াতালি দিয়ে যান চলাচলে ঝুঁকি বাড়ায় আবারো কালুরঘাট রেল সেতুটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ২৩ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত মেরামত কাজ শুরু হওয়ায় এ সেতু দিয়ে ১০দিন যান চলাচল বন্ধ থাকবে। রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
জানা যায়, ২০০১ সালে সেতুটি মেয়াদোত্তীর্ণ ঘোষণা করা হয়। ঝুঁকিপূর্ণ হওয়া স্বত্তে¡ও সেতুটি ব্যবহার করছে দক্ষিণ চট্টগ্রামের প্রায় ২০ লক্ষ মানুষ। সেতুটির প্রয়োজনীয়তা বাড়ার কারণে ২০০৪ ও ২০১২ সালে সেতুটি বন্ধ রেখে বড় ধরনের সংস্কার কাজ করা হয়। এছাড়াও বিভিন্ন সময় প্রয়োজন অনুসাওে ছোটখাট সংস্কার কাজ করে যান চলাচল স্বাভাবিক রাখে রেলওয়ে কর্তৃপক্ষ।
সাম্প্রতিক সময়ে বৃষ্টিপাত হলে সেতুটির উপর বড়বড় গর্তের সৃষ্টি হয়। জোড়াতালি দিয়ে চালু রাখা সেতুর উপর প্রতিদিন ঝুঁকি নিয়ে কয়েক হাজার যানবাহন ও কয়েকজ জোড়া ট্রেন চলাচল করে।
প্রসঙ্গত, ব্রিটিশরা বার্মায় সৈন্য আনা-নেওয়ার কাজে ১৯৩০ সালে সেতুটি নির্মাণ করে। ১৯৭১-এ সেতুটির উত্তর ও পশ্চিম পাশে ঘাঁটি করে হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিল মুক্তিবাহিনী। ৯০ বছর বয়সী মেয়াদোত্তীর্ণ সেতুটির এখন মরণদশা। তবু ঝুঁকি ও ভোগান্তি মাথায় নিয়ে কয়েক লাখ লোক এই সেতু ব্যবহার করে যাচ্ছে।