১০৫ দিনে যেটুকু হতো ‘২৭ দিনেই তা হচ্ছে’

99

 

বাড়তি মুনাফার আশায় খামারিরা এখন ব্রয়লার মুরগির বাচ্চা বড় করতে ‘অস্বাভাবিক ওজন বৃদ্ধির’ খাবার দিচ্ছেন জানিয়ে তা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। গতকাল রবিবার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্যে মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে মুরগিকে ‘ভারসাম্যপূর্ণ’ খাবার দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
প্রতিমন্ত্রী খসরু বলেন, ‘আগে একটি ব্রয়লার মুরগির বাচ্চা খাওয়ার উপযুক্ত ওজন হতে সময় লাগত ১০৫ দিন। এখন খামারিরা ব্রয়লার মুরগির বাচ্চাকে এমন পুষ্টির খাবার খাওয়াচ্ছেন যাতে মাত্র ২৭ দিনেই খাওয়ার উপযুক্ত হয়ে যাচ্ছে’। এটা স্বাভাবিক নয় এবং এসব মুরগি খাওয়া মানবদেহের জন্য ক্ষতিকর হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, ‘এতো দ্রুত বর্ধনশীল খাবার যে প্রাণিকে খাওয়ানো হচ্ছে ওই প্রাণি খেলে মানবদেহেরও ক্ষতি হতে পারে। তাই সকল ব্রয়লার ব্যবসায়ীর প্রতি আমি আহ্বান রাখছি, আপনারা মুরগিকে ভারসাম্যপূর্ণ ফুড খাওয়ান’। ব্রয়লারের খাবার বিদেশ থেকে আমদানি হওয়ার কথা জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, ‘মুরগির পুষ্টি বিদেশ থেকে আনা হয়। কিন্তু বিদেশে এতো বেশি পুষ্টিকর খাবার দেওয়ার কথা নয়। নিশ্চয় বিদেশ থেকে আসার পর সেসব প্যাকেট দেশে আবার নতুন করে প্যাকেটজাত করা হয়। তখন দেশেয় উদ্যোক্তারাই এ ধরনের কর্মকান্ড ঘটাতে পারে’।
অনুষ্ঠানে ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটি’ নামের নতুন একটি সংগঠনের উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী। খবর বিডিনিউজের
অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সেন্ট্রাল কাউন্সিল প্রেসিডেন্ট মশিউর রহমান, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার এবং মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়ারিস উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।