‘হারার ভয়ে রাহুলকে নোটিস পাঠিয়েছে বিজেপি সরকার’

57

ভারতের কংগ্রেস পার্টির সভাপতি রাহুল গান্ধীকে নাগরিকত্ব প্রমাণের জন্য নোটিস পাঠানো নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন তার বোন প্রিয়াঙ্কা গান্ধী। তার দাবি, নির্বাচনে হেরে যাওয়ার ভয়ে রাহুলের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিয়েছে বিজেপি সরকার। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
বিজেপির পার্লামেন্ট সদস্য সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ দায়ের করেছিলেন, কংগ্রেস সভাপতি একজন ব্রিটিশ নাগরিক। ২০০৩ সালে ব্রিটেনে বেকপস কোম্পানির একজন পরিচালক ও সেক্রেটারি হিসেবে রাহুল গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক বলে পরিচয় দেন। এই কোম্পানির বার্ষিক আয় সংক্রান্ত কাগজপত্রে এর উল্লেখ রয়েছে বলে দাবি করেন তিনি। ভারতের আইন অনুযায়ী অন্য দেশের নাগরিক সেদেশের নির্বাচনে অংশ গ্রহণ করতে পারেন না। এ অভিযোগের ভিত্তিতে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে ব্যাখ্যা চেয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার নোটিস পাঠিয়ে দুই সপ্তাহের মধ্যে তাকে বিষয়টি পরিষ্কার করতে বলা হয়েছে।
৩০ এপ্রিল উত্তর প্রদেশের আমেথিতে ভাই রাহুলের জন্য নির্বাচনি প্রচারণা চালাতে গিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই নোটিস নিয়ে ক্ষোভ জানান প্রিয়াঙ্কা। বলেন, ‘সমগ্র দেশ জানে যে রাহুল গান্ধী হিন্দুস্তানি। সবাই জানে তিনি জন্মগ্রহণ করেছেন এখানে, এখানেই বড় হয়েছেন। সবাই জানে। তারপরও এসব বাজে কথা বলা হচ্ছে। হেরে যাওয়ার শঙ্কায় তারা এ নোটিস পাঠিয়েছে।’ লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণের পর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এই নোটিষ বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, পরের দফা ভোটেই রাহুল গান্ধীর কেন্দ্র আমেথিতে ভোটগ্রহণ হবে। তার আগে পরিকল্পিতভাবে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলা হয়েছে বলে অভিযোগ করেছে কংগ্রেস।