‘হামলার আশঙ্কার’ মধ্যেই খুলেছে শ্রীলঙ্কার স্কুলগুলো

37

‘শ্রীলঙ্কায় ফের হামলা হতে পারে’- এমন আশঙ্কার মধ্যেই খুলেছে দেশটির স্কুলগুলো। ৬ মে থেকে স্কুলগুলো পুনরায় খুলেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। জানা যায়, শ্রীলঙ্কার ভয়াবহ হামলার পর থেকেই বন্ধ ছিল স্কুলগুলো। তবে সোমবার থেকে পুনরায় খোলা হয়েছে সেগুলো। স্কুলগুলোতে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। তবে হামলার আশঙ্কা থাকায়, অনেক অভিভাবকই স্কুলে পাঠাননি তাদের সন্তানদের। দেশটির কর্তৃপক্ষ জানায়, দেশটির মাধ্যমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ের ক্লাসগুলো চালু হয়েছে। পরবর্তীতে প্রাথমিক পর্যায়ের ক্লাসগুলোও চালু করা হবে। সংবাদমাধ্যম জানায়, যদিও স্কুলগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, তবুও বেশিরভাগ শিক্ষার্থী না আসায় ফাঁকাই ছিল স্কুলগুলো। তাছাড়া বেসরকারি স্কুল ও ক্যাথলিক প্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল।
এর আগে দেশটিতে ‘পুনরায় হামলা হতে পারে’ বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গত ২১ এপ্রিল খ্রিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আটটি স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহতের সংখ্যা। যা শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। পরে গণনায় ভুল হয়েছে বলে সে সংখ্যা ১০৬ জন কমিয়ে ২৫৩-তে এসে দাঁড়ায় বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

হামলার পর থেকে দেশজুড়ে জরুরি অবস্থা জারি রয়েছে। জঙ্গিদের খুঁজতে নামানো হয়েছে হাজার হাজার সেনা সদস্য। এ ঘটনায় এখন পর্যন্ত দেড় শতাধিক সন্দেহভাজন গ্রেফতার হয়েছেন। একইসঙ্গে নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। হামলার পেছনে স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত ও জামায়াতিন মিল্লাতাহু ইব্রাহিম রয়েছে বলে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ। তবে হামলার দুইদিনের মাথায় ২৩ এপ্রিল হামলাটির দায় স্বীকার করে আইএস। প্রমাণ হিসেবে হামলাকারীদের বেশ কয়েকটি ছবিও প্রকাশ করে জঙ্গি সংগঠনটি।