হাটহাজারীতে ৫ হাজার ৬শ ফুট কাঠ জব্দ

32

হাটহাজারীতে গত বছর বেপরোয়াভাবে বনের কাঠ পোড়ানো হয়েছিল ইটভাটায়। ওই সময় বিভিন্ন ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছিল উপজেলা প্রশাসন।
এ বছরও একইভাবে বনের কাঠ পোড়াতে ইটভাটার মালিকরা অভিনব কায়দা গ্রহণ করেছেন। কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন সেই চেষ্টা নস্যাৎ করে দেন।
গত সোমবার হাটহাজারীর ১ নম্বর ফরহাদাবাদ ইউনিয়নের শান্তিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে আইন অমান্য করে গড়ে ওঠা কেবিএম ইটভাটা এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান।
এ সময় প্লাস্টিক দিয়ে ঘিরে রাখা কাঠ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন ইউএনও রুহুল আমিন। ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ।
ইউএনও জানান, ভ্রাম্যমাণ আদালত কাঠগুলোর মালিকানার বিষয়ে কেবিএম ইটভাটার সাথে সংশ্লিষ্টদের কাছে জানতে চাইলে তারা অস্বীকার করেন। পরে মালিকানাবিহীন প্রায় ৫ হাজার ৬শ ঘনফুট কাঠ জব্দ করা হয়। তিনি জানান, পরিবেশ রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে।
স্থানীয়রা জানান, কয়লার বদলে সংরক্ষিত বনাঞ্চলের ছোট-বড় গাছ কেটে ইটভাটায় পোড়ানো হচ্ছে। এতে উজাড় হচ্ছে বনজ সম্পদ, ভারসাম্য হারাচ্ছে পরিবেশ, হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য। এছাড়া ইটভাটার ধূলাবালি ও কালো ধোঁয়ায় শিক্ষার্থী এবং স্থানীয়রা আক্রান্ত হচ্ছেন নানা রোগ-ব্যাধিতে। তাই অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করার দাবি জানাচ্ছি।