হাটহাজারীতে ফার্মেসিতে ময়দার তৈরি সেকলো!

43

সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ পেয়ে হাটহাজারী পৌরসভায় ‘আলম ফার্মেসি’ নামে একটি ওষুধের দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মিললো ময়দায় বানানো বিপুল পরিমাণ নকল সেকলো ক্যাপসুল। শুধু তাই নয়, এ সময় ওই দোকানটির গোডাউন থেকে লাখ টাকা মূল্যের বিক্রয় নিষিদ্ধ সরকারি ওষুধও জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। এ ঘটনায় আদালত দোকানটি সিলগালা করে দেন। গতকাল বুধবার দুপুরে দোকানটিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমীন। এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, পৌর সহায়ক কমিটির সদস্য মো. জাফর এবং থানা পুলিশসহ প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে অভিযানে নেতৃত্ব দেয়া ইউএনও রুহুল আমীন বলেন, গ্যাস্ট্রিকের ওষুধ হিসেবে বাজারে সবচেয়ে বেশি চাহিদা সেকলো ক্যাপসুলের। এর সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা নকল সেকলো ক্যাপসুল বাজারজাত করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ পেয়ে দুই ওষুধের দোকান থেকে দুই ধরনের সেকলো ক্যাপসুল কিনে বাসায় নিয়ে এসে পরীক্ষা করলাম। আসল সেকলো ক্যাপসুলের দানাগুলো ছোট। ক্যাপসুলের গায়ে স্কয়ার লেখা। দানাগুলো তিতকুটে ধরনের স্বাদ। নকল সেকলোর দানাগুলো হোমিওপ্যাথিক দানার সাইজ। ক্যাপসুলের গায়ে স্কয়ার লেখা নাই। দানাগুলোর স্বাদ ময়দার মতো।
তিনি আরও বলেন, পরে আলম ফার্মেসিতে অভিযান চালিয়ে জব্দকৃত ২২৯ পাতা সেকলোর মধ্যে ২২৪ পাতা এক ধরনের, আর ৫ পাতা অন্য ধরনের। এরপর গোডাউনে অভিযান চালিয়ে প্রায় এক লক্ষ টাকার সরকারি ওষুধ জব্দ করা হয়েছে। তবে অভিযানের খবর পেয়ে দোকানের মালিক পালিয়ে গেছে। ফার্মেসিটি সীলগালা করে দিয়েছি।