হাটহাজারীতে পেঁয়াজের দাম ৭০ টাকা নির্ধারণ

19

হাটহাজারী উপজেলার বিভিন্ন বাজারের আড়ত ও দোকানে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে অভিযান অব্যাহত রেখেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতের দুইটি টিম। নেতৃত্বে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন এবং অপর অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খীসা।
অভিযান পরিচালনাকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে আড়তদারদের সাথে আলোচনা করে তাৎক্ষণিকভাবে পেঁয়াজের দাম পাইকারি প্রতি কেজি ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রতিটি আড়তে ও দোকানের দৃশ্যমান জায়গায় টাঙিয়ে দেয়া হয়েছে মূল্য তালিকা। এ সময় কয়েকটি বাজারের কিছু কিছু দোকানে পেঁয়াজের মূল্য বেশি রাখায় এসব দোকানের মালিককে জরিমানা আদায় সাপেক্ষে দোকান মালিকদের সর্তক করা হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও রুহুল আমিন এ প্রতিবেদককে বলেন, বৃহস্পতিবার সকালে উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজার, ধলই ইউনিয়নের কাটিরহাট বাজারসহ বিভিন্ন আড়ত ও খুচরা দোকানে অভিযান পরিচালনা করি। এ সময় কয়েকটি আড়তে মূল্য তালিকা টাঙানো ছিল। ৬৫ টাকায় কিনে এসব আড়তের মালিকরা নির্ধারিত মূল্য ৭০ টাকায় পেঁয়াজ বিক্রি করছেন। খুচরা পর্যায়ে পেঁয়াজ আগে থেকে ১০ টাকা কমে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। অনেক আড়ত ও দোকানে মূল্য তালিকা না থাকায় তাদের সতর্ক করা হয়েছে এবং মূল্য তালিকা টাঙিয়ে দেওয়া হয়েছে।
তিনি আরও জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে আড়তদারদের সাথে আলোচনা করে তাৎক্ষণিকভাবে পেঁয়াজের দাম পাইকারি প্রতি কেজি ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। ওই সময় আড়তদাররা জানিয়েছেন, তারা ৬৬ টাকা দামে প্রতি কেজি পেঁয়াজ ক্রয় করেছে। সেক্ষেত্রে তারা পাইকারি ৭০ টাকা ধরে বিক্রি করলে হবে বলে ওই দামটি নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে নির্ধারিত ৭০ টাকা দামে প্রতি কেজি পেঁয়াজ খুচরা বাজারে দোকানদাররা সর্ব্বোচ ৮০ টাকা বিক্রি করতে পারবে। এর ব্যত্যয় ঘটলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া পেঁয়াজের নির্ধারিত মূল্য দৃশ্যমান জায়গায় টাঙিয়ে দিতে বলা হয়েছে।
এদিকে একই দিনে উপজেলার ফতেপুর ইউনিয়নের মদনহাট হতে চিকনদন্ডী ইউনিয়নের চৌধুরী হাট পর্যন্ত বিভিন্ন দোকানে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। অভিযানে পেঁয়াজের মূল্য বেশি রাখায় সর্বমোট ৯ হাজার টাকা জরিমানা সাপেক্ষে দোকান মালিকদের সর্তক করা হয় বলে জানান অভিযান পরিচালনাকারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খীসা।
তিনি আরও জানান, উপজেলা প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করবে।