হাটহাজারীতে নকল ঘি তৈরির কারখানা

98

নামধন্য ব্রান্ডের ‘বাঘাবাড়ী’ স্পেশাল খাঁটি গাওয়া ঘি তৈরির কারখানা এখন হাটহাজারী পৌরসভার ১১ মাইলে। শুধু ‘বাঘাবাড়ী’ ব্রান্ডের ঘি নয়। সেখানে আরও তৈরি হচ্ছে ‘গোল্ডেন এসপি’, ‘গোল্ডেন পিএম’, ‘গোল্ডেন স্পেশাল’, ‘আর এস রাজেশ ঘোষ সুপার বাঘাবাড়ি’ সহ আরও কত নামিদামি ব্রান্ডের ঘি। তবে তা আসল নয়। আসলের নামে তৈরি হয় স্বনামধন্য ব্রান্ডের নামে বেনামে নকল স্পেশাল খাঁটি গাওয়া ঘি। এসব ঘি তৈরিতে ব্যবহার করা হচ্ছে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর লাল সার, পামওয়েল, রং, ফ্লেভার, সুজি এবং গামসহ আরও কত কি। এমনি একটি কারখানার সন্ধান মিলেছে হাটহাজারী পৌরসভার ১১ মাইল এলাকায় জনৈক কবির চেয়ারম্যানের ভাড়াবাসায়।
গতকাল মঙ্গলবার দুপুরে এ নকল ঘি তৈরির কারখানাটির সন্ধান পান হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন। এ সময় ইউএনও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে ওই কারখানার প্রধান ফটকের তালা ভেঙ্গে কারখানাটিতে প্রবেশ করেন। তবে অভিযান আঁচ করতে পেরে এসব ভেজাল ঘি তৈরির সাথে সংশ্লিষ্টরা ওই কারখানার প্রধান ফটকে তালা লাগিয়ে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।
তবে ভ্রাম্যমাণ আদালত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো প্রকার অনুমোদন বা বিএসটিআই এর লাইসেন্স ছাড়াই তৈরি করা এসব ভেজাল ঘি, কৌটা, স্টিকার, কেমিক্যাল, কাঁচামালসহ নানা সামগ্রী জব্দ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) স¤্রাট খীসা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নিয়াজ মোর্শেদ ও হাটহাজারী মডেল থানার পুলিশের সদস্যবৃন্দ।
এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন জানান, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিভিন্ন উপকরণ দিয়ে ১০টি ব্রান্ডের খাঁটি গাওয়া ঘি কারখানায় তৈরি করে বাজারজাত করছিলো একটি চক্র। সেখানে অভিযান পরিচালনা করে ভেজাল ঘি তৈরির উপকরণ হিসেবে ব্যবহৃত লাল সার, ডালডা, পামওয়েল, ফ্লেভার, ক্ষতিকর রং সহ বিভিন্ন উপকরণ জব্দের পাশাপাশি ১ হাজার ২০০ লিটার ভেজাল ঘি নষ্ট করা হয়। তবে কারখানার মালিক পালিয়ে যাওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়নি। যারা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভেজাল খাদ্য তৈরি করবে এবং ভেজাল খাদ্য বিক্রি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে গত সোমবার রাতেও একই এলাকায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ১ হাজার ৫০০ লিটার ভেজাল ঘি নষ্ট করা হয়। এছাড়া ওই রাতে হাটহাজারী বাজারের বিভিন্ন দোকানে সরবরাহকৃত ঘি গুলো অভিযান চালিয়ে জব্দ করা হয়।