হাটহাজারীতে দাওয়াতে খায়র ইজতিমার আখেরি মোনাজাত

67

দুনিয়া ও আখেরাতের শান্তি লাভের আশায় মহান আল্ল­াহ তা’আলার দরবারে অশ্রæসিক্ত নয়নে দুই হাত তুলে হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি­র আমিন আমিন ধ্বনিতে মুখরিত ছিল দাওয়াতে খায়র ইজতিমা ময়দান। গতকাল শুক্রবার রাতে হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয় ময়দানে মোনাজাতের মধ্য দিয়ে দাওয়াতে খায়র ইজতিমা শেষ হয়েছে। ইজতিমা পরিচালনা পরিষদের ব্যবস্থাপনায় আয়োজিত ইজতিমার সার্বিক পরিচালনা, জুমার খেতাবত ও আখেরী মুনাজাত করেন আনজুমান রিসার্চ সেন্টারের মহাপরিচালক অনুবাদক, লেখক ও গবেষক আল্লামা এম এ মান্নান।
আখেরী মুনাজাতে জীবনের সব পাপ-তাপ থেকে মুক্তি, আত্মশুদ্ধি ও নিজ নিজ গুণাহ্ মাফের জন্য মহান রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করা হয়। এছাড়া মুনাজাতে মুসলিম উম্মাহ’র ঐক্য, সংহতি, কল্যাণ, শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি, ইহলৌকিক ও পরলৌকিক মুক্তি এবং বিশুদ্ধ আক্বীদা চর্চাসহ পবিত্র আমলী জিন্দেগী অর্জনের তৌফিক কামনা করা হয়। এছাড়া সকাল ৮টা থেকে শুরু হওয়া ইজতিমায় যিকির, পবিত্র কোরআন ও হাদীসের তাফসীর, জুমার বয়ান ও নামায আদায়, বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ইসলামী মাসায়ালা-মাসায়েল হাতে-কলমে শিক্ষাদানসহ নির্ধারিত ৮টি বিষয়ের উপর বয়ান করা হয়।
দাওয়াতে খায়রের কেন্দ্রীয় মুয়াল্লিম মাওলানা ইমরান হোসাইন, ইজতিমা কমিটির সচিব মাওলানা সালামত আলী ও মাওলানা আবদুল মালেকের যৌথ সঞ্চালনায় ইজতিমায় বিশেষ অতিথি ছিলেন আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের মোহাম্মদ মহসীন, আনোয়ার হোসেন, মোহাম্মদ সিরাজুল হক, মুহাম্মদ শামসুদ্দীন, গিয়াস উদ্দিন শাকের। নির্ধারিত বিষয়ে তালিম দেন অধ্যক্ষ মুফতি সৈয়দ অসিয়র রহমান, উপাধ্যক্ষ ড. মুহাম্মদ লিয়াকত আলী, শাইখুল হাদিস আল্লামা সোলায়মান আনসারী, মুফতি মাওলানা আবদুল ওয়াজেদ, মাওলানা কাজী মঈনুদ্দিন আশরাফি, উপাধ্যক্ষ মাওলানা জুলফিকার আলি, উপাধ্যক্ষ মাওলানা আবুল কাসেম ফজলুল হক, অধ্যাপক সৈয়দ জালালুদ্দিন আল আজহারী।
দাওয়াতে খায়র ইজতিমায় হাজার হাজার মুসল্লির সাথে আরো অংশগ্রহণ করেন আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ও গাউছিয়া কমিটি বাংলাদেশের কমর উদ্দীন সবুর, মোহাম্মদ আনোয়ারুল হক, এম এ হামিদ, শাহজাদ ইবনে দিদার, মোছাহেব উদ্দীন বখতিয়ার, মাহবুব খাঁন, মাহবুব ইলাহি সিকদার, আবুল মনসুর, তসকির আহমদ, অ্যাড. জাহাঙ্গীর আলম চৌধুরী, মাহবুবুল আলম, সাদেক হোসেন পাপ্পু, এটিএম নাসির উদ্দিন, মুহাম্মদ হাবিবুল্লাহ্, মাওলানা এয়াসিন হায়দারী প্রমুখ।
ইজতেমা কমিটির আহবায়ক হারুণ সওদাগর জানান, ইসলামি জীবন ব্যবস্থার আবশ্যকীয় ও জরুরি বিষয় হলো ঈমান ও আমল। আল্লাহ’র একত্ত¡বাদ ও রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খতমে নবুয়াত ও রিসালতের উপর পরিপূর্ণ বিশ্বাসের পর মুসলমানদের অবশ্যই নামাজ, রোজা, হজ্ব ও যাকাতের প্রতি অধিক গুরুত্ব বাড়াবে এ দা’ওয়াতে খায়র ইজতেমা।