হাজারো সুবিধাবঞ্চিতকে ইফতারি দিচ্ছে রবি

119

প্রতিদিন কাগজ কুড়ায় নাহিদ। কোনো দিন আয় হয় আর কোনো দিন হয় না। অনাহার অর্ধাহারে কাটে দিন। বাবা মারা গেছেন। ছেড়ে চলে গেছেন মা। বয়স বড় জোড় আট। ফুটপাতে রাত কাটায়। প্রতিদিনই চলে তার জীবন যুদ্ধ। সকালে উঠেই বের হয় কাগজ কুড়াতে। সেই নাহিদের হাতে পবিত্র রমজান মাসে মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি তুলে দেয় বিনামূল্যে ইফতারি। তাতে সে খুবই খুশি। শুধু নাহিদ নয়, এ ধরনের হাজারো সুবিধাবঞ্চিত মানুষ ও শিশুর হাতে ইফতার তুলে দিচ্ছে রবি।
‘চলুন একসঙ্গে পথশিশুদের হাতে তুলে দিই ভালো ইফতার’-এ স্লোগান সামনে রেখে দেশের সুবিধাবঞ্চিত শিশুদের হাতে ইফতারি তুলে দিচ্ছে রবি। আর এ উদ্যোগে সার্বিক সহযোগিতায় রয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।
শুধু একদিন নয়, চট্টগ্রামের ১১টি স্পটে প্রতিদিনই প্রায় দুই হাজার সুবিধা বঞ্চিত শিশুর হাতে ইফতার সামগ্রি তুলে দেয়া হচ্ছে। আর পথশিশুদের হাতে ইফতার তুলে দিতে এসব স্থানে ‘আমার ইফতার’ ভেন্ডিং মেশিন বসিয়েছে রবি।
গতকাল মঙ্গলবার নুতন রেলস্টেশন, পুরাতন রেলস্টেশন, ষোলশহর রেলস্টেশন, ঝাউতলা, সিআরবি, শেরশাহ কলোনি এলাকা ও বহদ্দারহাটসহ ১১টি স্থানে পথশিশুদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে।
নতুন রেলস্টেশনে গিয়ে দেখা যায়, আড়াই শতাধিক শিশু উপস্থিত হয়েছে ইফতার সামগ্রী নেয়ার জন্য। তাদের মধ্যে ইফতারি বিতরণ করেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকবৃন্দ।
এ সময় হাতে ইফতারি পেয়ে সুবিধাবঞ্চিত শিশুদের মুখে খুশির ঝিলিক ফোটে। এক প্যাকেট ‘আমার ইফতার’ পেয়ে শাকিল বলেন, আমার মা পঙ্গু। তিনি রাস্তায় বসে ভিক্ষা করেন। আজ এই ইফতার পেয়ে খুব ভালো লাগছে। বাসায় গিয়ে মা’র সাথে বসে ইফতার খামু’।
মিশুক নামে এক শিশু এসেছে ইফতারি নিতে। সে ইফতার পেয়ে আনন্দে আত্মহারা। বলল, আমার কি যে খুশি লাগছে মুখে বলতে পারছি না। আমার বাবার অসুখ। বাসায় গিয়ে বাবাকে নিয়ে ইফতার করব। তার মা মানুষের বাসায় কাজ করে। তিনি সেখানেই ইফতার করবেন। বাবার সাথেই ইফতার করবে মিশুক।
ভ্যান্ডিং মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে রেজিস্টেশসন করেছে শিশুরা। সেই ছাপ দিয়েই ইফতার সামগ্রী সংগ্রহ করছে তারা।
বিদ্যানন্দ ফাউন্ডেশনের এক কর্মকর্তা বলেন, তাদের মূল উদ্দেশ্য হল ধনী-গরীবের বৈষম্য দূর করা।
তিনি বলেন, যে কোােন মানুষ চাইলেই ভাল কাজ করতে পারে। আর তার জন্য প্রয়োজন ইচ্ছা শক্তি। বিদ্যানন্দ ফাউন্ডেশন তেমনি একটি সংগঠন। এখানে সুবিধাবঞ্চিতদের জন্য সারা বছর প্রতিদিন এক টাকার বিনিময়ে ভাল খাবার দেয়া হয়। হয়তো ভাবছেন এক টাকায় আবার ভাল খাবার পাওয়া যায়? তা কিভাবে? আর রমজান মাসে ইফতার ও সেহেরি দেয়া হয় বিনামূল্যে।
ঢাকা শহর থেকে শুরু করে ঢাকার বাইরে এই ফাউন্ডেশন সুবিধাবঞ্চিতদের জন্য খাবার বিতরণের এই কাজ চালিয়ে যাচ্ছে অনেক দিন ধরে।
কর্মকর্তারা জানান, প্রতি রমজানেই সমাজের জন্য কিছু চেষ্টা করে রবি। এ রমজানে প্রথমবারের মতো বাংলাদেশে ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিন এনেছে রবি ও বিদ্যানন্দ। আঙুলের একটি ছাপেই পথশিশুরা সেখান থেকে পাবে সুস্বাদু ইফতারি বাক্স।
রবি কর্মকর্তারা জানান, এ উদ্যোগের সাথে রবি গ্রাহকরাও সম্পৃক্ত হতে পারেন। সহায়তা করতে পারেন তারাও। রবি প্রি-পেইড গ্রাহকরা ৪৩ ও ১১৮ টাকা রিচার্জ করলে রবি’র পক্ষ থেকে ২ ও ৪ টাকা দেয়া হবে এ উদ্যোগকে। আর গ্রাহকরা পাবেন ৭ ও ১০ দিন মেয়াদি ৭৫ ও ২১৫ টাকার আকর্ষণীয় প্যাক।