হংকংয়ে নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভ

21

হংকংয়ে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন চালুর প্রতিবাদে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস, জলকামান ব্যবহার করেছে পুলিশ। বুধবার হংকংয়ে আইনটি কার্যকর হওয়ার প্রথমদিনই এ বিক্ষোভ হল। আইনটির আওতায় পুলিশ কয়েকজনকে গ্রেপ্তারও করেছে। ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৩তম বার্ষিকীতে বুধবার বিক্ষোভকারীরা হংকংয়ের স্বাধীনতা এবং শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যাওয়ার স্লোগান দিয়ে রাস্তায় বিক্ষোভে নামলে পুলিশ তাদের ওপর মরিচের গুঁড়ার স্প্রে এবং ছররা গুলি ছুড়েছে। মঙ্গলবার চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটির ১৬২ জন সদস্যের সম্মতিতে নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস হয়েছে।
এ আইনের আওতায় হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাঁত নিষিদ্ধ করাসহ এ ধরনের অপরাধের জন্য শাস্তির বিধান করা হয়েছে। আইনটির বিস্তারিত বিবরণ দিয়ে চীনের প্রকাশিত নথিতে দেখা গেছে, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে গুরুতর অপরাধের জন্য বিচারে অপরাধীর সর্বোচ্চ সাজা হিসেবে যাবজ্জীবন কারাদনডর বিধান রাখা হয়েছে এ আইনে। হংকং সরকার মঙ্গলবার রাত থেকেই আইনটি কার্যকর করার ঘোষণা দিয়েছিল।
আইনটিকে হংকংয়ের বিশেষ স্বায়ত্তশাসন ও স্বাধীনতার জন্য হুমকি হিসেবে বর্ণনা করে আসছেন গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মীরা। আইনের প্রতিবাদে রাস্তায় নামা ৩৫ বছর বয়সী এক বিক্ষোভকারীর কথায়, “আমার জেলে যাওয়ার ভয় আছে। কিন্তু ন্যায়বিচারের জন্য আজ আমাকে রাস্তায় নামতে হয়েছে।”