হংকংয়ের রাস্তায় হাজারও বিক্ষোভকারী

21

চলমান সরকারবিরোধী বিক্ষোভের ধারাবাহিকতায় হাজার হাজার বিক্ষোভকারী সমবেত হয়েছেন হংকংয়ের রাস্তায়। রবিবার (৮ ডিসেম্বর) কালো পোশাক পরে এ বিক্ষোভকারীরা এক পদযাত্রায় সমবেত হয়েছেন বলে জানায় আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স। বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের বিক্ষোভকারীরা হংকংয়ের কসওয়ে বে জেলার ভিক্টোরিয়া পার্ক থেকে সেন্ট্রাল জেলার চাতের রোড অভিমুখে এ পদযাত্রা করেছেন।
এসময় তারা হংকংয়ের স্বায়ত্বশাসনের দাবিতে স্লোগান দেন। হংকংয়ের মানবাধিকার সংগঠন সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টকে (সিএইচআরএফ) হংকং কর্তৃপক্ষের পদযাত্রার অনুমতি দেওয়ার পর এর আয়োজন করা হয়। ১৮ আগস্টের পর হংকংয়ে সরকার বিরোধীদের কোনো অনুষ্ঠানের এটিই প্রথম অনুমোদন।
এদিকে রোববার হংকং পুলিশ ২০ থেকে ৬৩ বছর বয়সী ১১ ব্যক্তিকে গ্রেফতার করার কথা জানায়। পুলিশ জানায়, এসময় তাদের কাছ থেকে সামরিক বাহিনীর ব্যবহৃত ছুরি, বাজি, ১০৫টি গুলি এবং একটি সেমি-অটোমেটিক পিস্তল উদ্ধার করা হয়। অপরদিকে ৭ ডিসেম্বর এক বিবৃতিতে সরকার বিক্ষোভকারীদের শান্ত থাকার আহ্বান জানায়।
বিবৃতিতে বলা হয়, তারা তাদের শিক্ষা নিয়েছেন এবং যেকোনো সমালোচনা তারা বিনয়ের সঙ্গে শুনতে ও গ্রহণ করতে প্রস্তুত আছেন। এর আগে জুনে চীনের মূল ভূখন্ড থেকে পালিয়ে আসা আসামিদের প্রত্যার্পণ সম্পর্কে হংকংয়ের আইনসভায় একটি বিল উত্থাপন করা হলে বিক্ষোভ ছড়িয়ে পরে চীনের বিশেষ প্রশাসনিক এ অঞ্চলে। চীনা কর্তৃপক্ষ সাবেক ব্রিটিশ উপনিবেশে ছড়িয়ে পড়া এ বিক্ষোভে বাধা দিতে গেলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। বিক্ষোভে এ পর্যন্ত ছয় হাজারের বেশি বিক্ষোভকারীকে পুলিশ গ্রেফতার করেছে। বাংলানিউজ