সড়কের নিরাপত্তায় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে নতুন টাস্কফোর্স

18

সড়কে শৃঙ্খলা ফেরাতে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সুপারিশ বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে প্রধান করে টাস্কফোর্স গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়।
সভা শেষে সড়কমন্ত্রী সাংবাদিকদের বলেন, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ১১১ দফা সুপারিশ বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে প্রধান করে টাস্কফোর্স গঠন করা হয়েছে।
টাস্কফোর্সের সদস্য সচিবের দায়িত্বে থাকবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম।
পুলিশের আইজিপি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব, ডিএমপি কমিশনার, ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান, ডিটিসিএর নির্বাহী পরিচালক, পরিবহন মালিক সমিতির প্রতিনিধি, পরিবহন শ্রমিক ফেডারেশনের প্রতিনিধি, ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির প্রতিনিধি, প্রাইম মুভারস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি ও হাইওয়ে পুলিশের ডিআইজি টাস্কফোর্সের সদস্য হবেন।
গণপরিবহন বিশেষজ্ঞ বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক শামসুল হক, কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ, নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন ও ব্র্যাকের প্রতিনিধিকেও সদস্য রাখা হয়েছে। খবর বিডিনিউজের
স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, সড়ক পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ আলোচনার ভিত্তিতে আগামী সপ্তাহের মধ্যে টাস্কফোর্স কার্যক্রম শুরু করবে।
এর আগে সভায় আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, সড়ক নিরাপত্তা কাউন্সিলের সুপারিশ বাস্তবায়ন করতে হলে রাজউক ও বিআরটিএকে সমন্বিতভাবে অভিযান চালাতে হবে। পার্কিংয়ের জায়গা ছাড়া কোনো স্থাপনার অনুমোদন দেওয়া যাবে না।
সড়ক পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ একাব্বর হোসেন, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভাপতি সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙা, সৈয়দ আবুল মকসুদ, বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমান ও ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা উপস্থিত ছিলেন।