স্যার লয়েড, স্যার গ্রিনিজ

31

ক্রিকেটে অসামান্য অবদান আছে ক্যারিবীয় গ্রেট ক্লাইভ লয়েড ও গর্ডন গ্রিনিজের। ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ স্বর্ণযুগে প্রবেশ করেছিল তাদের সময়েই। ক্যারিবীয় এই সাবেক দুই ক্রিকেটারকে এবার নাইটহুড সম্মানে ভূষিত করলো যুক্তরাজ্য।
যুক্তরাজ্যের রানীর দেওয়া সর্বোচ্চ সম্মানজনক উপাধি এই নাইটহুড। সেই উপাধির জন্য শুক্রবার নতুন বছরের সম্মানিত ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন তারা।
ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ট্রফিটি জিতেছিল ক্লাইভ লয়েডের অধীনে। একই কীর্তির পুনরাবৃত্তি করেন ১৯৭৯ সালেও। ৭৫ বছর বয়সী লয়েড তার খেলোয়াড়ি জীবনে ক্যারিবিয়ান মিডল অর্ডার ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হয়ে খেলেছেন ১৯৭৪ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত। তার সময়েই ক্রিকেট বিশ্বে একচেটিয়া আধিপত্য ছিল ক্যারিবীয়দের। আর এই সময়েই দলটির দাপুটে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন গর্ডন গ্রিনিজ।
একই সম্মাননায় ভূষিত হয়েছেন তিনিও। বাংলাদেশের সাবেক কোচ গর্ডন গ্রিনিজ সর্বকালেরই অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান। ক্লাইভ লয়েডের অমিত বিক্রম উইন্ডিজ দলের সাফল্যের অন্যতম অংশীদার ছিলেন তিনি। ক্রিকেটে তার অসামান্য অবদান ও উন্নয়নে ভূমিকা রাখার জন্যই এই সম্মানে তাকে ভূষিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এর ফলে এখন থেকে তাদের ডাকা হবে ‘স্যার’।