‘স্মিথ-ওয়ার্নারেই ফিরবে অস্ট্রেলিয়ার ভাগ্য’

38

ইতিহাসের সবচেয়ে বাজে সময় পার করছে অস্ট্রেলিয়া। কয়েকদিন আগেই কেউ একজন মন্তব্য করেছিল, ইতিহাসের সবচেয়ে বাজে অধিনায়কের অধীনে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। শুধু অধিনায়ক কেন, সবচেয়ে বাজে দলও তারা। ঘরের মাঠে ভারতের কাছে প্রথমবারেরমত হেরে সেই ভারতে এসে টি-টোয়েন্টি জিতলেও ওয়ানডেতে হারের মধ্যেই রয়েছে তারা।
এমন পরিস্থিতিতে আগামী বিশ্বকাপে কি করবে দলটি? কে ধরবে অসিদের হাল? বর্তমান চ্যাম্পিয়নরা কি পারবে নিজেদের সম্মান রক্ষা করতে? এমন প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে, তখন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন মন্তব্য করেছেন, স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারই কেবল পারবেন অস্ট্রেলিয়াকে এই অবস্থা থেকে উদ্ধার করতে। তারা ফিরলেই আবার ক্ষুধার্ত হয়ে উঠবে অসিরা।
শেন ওয়ার্নের বিশ্বাস, নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার পর স্মিথ আর ওয়ার্নার হয়ে উঠবেন আগের চেয়ে অনেক বেশি ক্ষুধার্ত। তাদের সেই ক্ষুধার্ত মনোভাবই আগামী বিশ্বকাপে চাবিকাঠি হয়ে উঠবে অস্ট্রেলিয়ার এবং এর ওপর ভর করেই আগামী বিশ্বকাপ জয় করবে তারা।
বিশ্বকাপে দলের মেন্টর হয়ে রিকি পন্টিং আগেই জানিয়েছিলেন, ‘স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার থাকলে অস্ট্রেলিয়ার ট্রফি ধরে রাখা খুব একটা কঠিন কাজ হবে না।’
এবার বিশ্বজয়ী সাবেক অধিনায়কের সুরে সুর মিলিয়ে ওয়ার্নও স্বীকার করে নিলেন একই কথা। বুধবার এক সাক্ষাৎকারে ১৯৯৯ বিশ্বজয়ী দলের এই সদস্য জানান, ‘একবছর পর মাঠে ফিরে স্মিথ-ওয়ার্নারের বাড়তি খিদে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের জন্য সহায়ক হয়ে উঠতে পারে।’
স্যান্ডপেপার গেট (বল টেম্পারিং) কেলেঙ্কারির কারণে এক বছরের জন্য নিষিদ্ধ দুই অসি ব্যাটসম্যানের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে চলতি মাসের ২৯ তারিখে। এরপরই মাঠে ফিরতে পারছেন তারা দু’জন। এ জন্য পুরোপুরি প্রস্তুত স্মিথ এবং ওয়ার্নার।
অন্যদিকে আগামী ৩০ মে ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে বসছে ১২তম বিশ্বকাপের আসর। সেখান থেকে বিশ্বকাপের ট্রফিটা উঁচু করে তুলে ধরার লক্ষ্য ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের; কিন্তু তাদের সাম্প্রতিক পারফরম্যান্স যা, তাতে খুব একটা আশার আলো দেখছে না বিশেষজ্ঞ মহল। তবে এই দলে নিষিদ্ধ দুই ক্রিকেটারের উপস্থিতি বদলে দিতে পারে অনেককিছুই। শেন ওয়ার্ন সেটাই পরিস্কার করে দিয়েছেন।