স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হবে ক্ষতিপূরণ

49

স্বয়ংক্রিয় ব্যবস্থায় ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, ভূমি অধিগ্রহণের পর জমির মালিকদের একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি সফটওয়্যার এপ্লিকেশন ইতোমধ্যে ঢাকা ডিসি অফিসে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। পর্যায়ক্রমে সমগ্র দেশে ক্ষতিপূরণ দেওয়ার এ স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর কাঁটাবনের ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (এলএটিসি) ‘৭ম উচ্চতর ভূমি ব্যবস্থাপনা কোর্সে’ অংশগ্রহণকারী ২৫ জন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব/সার্বিক/এলএ/শিক্ষা) ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সঙ্গে মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী এ কথা বলেন। ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী এ সময় উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান বলেন, জনগণকে সেবা দেওয়ার জন্য সম্পূর্ণ ভূমি ব্যবস্থাপনা অটোমেশনসহ আমরা প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছি। আমরা উদ্ভাবনী চিন্তা নিয়ে এগোচ্ছি। ভূমি ব্যবস্থা ডিজিটালাইজেশনে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আসছে, আমরা সেসব সমাধানের চেষ্টা করে যাচ্ছি। সর্বোপরি আমার মনে হয় আমরা সবার মাঝে একটি বার্তা দিতে পেরেছি যে আমরা ‘প্রোঅ্যাক্টিভ’। এসময় উপস্থিত সবাইকে প্রশিক্ষণার্থীদের উদ্ভাবনমূলক আইডিয়া থাকলে, তা জানাতে বলেন মন্ত্রী। খবর বাংলানিউজের
ভূমি সচিব প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, আরও গতিশীল, বেগবান ও কার্যকর ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে আমাদের একযোগে কাজ করে যেতে হবে।
ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক আব্দুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল হক, যুগ্ম সচিব আব্বাছ উদ্দিন ও প্রদীপ কুমার দাস, এলএটিসির উপ-পরিচালক এবিএম সিরাজুল হক প্রমুখ।
‘অটোমেটিক কমপেনসেশন পেমেন্ট সিস্টেম’ বা এসিপিএস নামের অ্যাপসের মাধ্যমে গ্রাহকদের কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে ঢাকা জেলায়। এই প্রক্রিয়ায় কবে আবেদন করা হয়েছে, কার কাছে কত দিন আবেদন রয়েছে, তা যে কোনো স্থান থেকে দেখা যায়। এমনকি জমির মালিক নিজ একাউন্ট থেকে ফাইল ট্র্যাকিং করতে পারবেন। এতে তার হয়রানি কম হবে। অধিগ্রহণের পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে। এসিপিএস ওয়েবসাইটwww.ladhaka.gov.bd অথবা গুগল প্লে-স্টোরে অ্যাপসটি আছে।