স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

50

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামি ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পদকপ্রাপ্তদের হাতে এই পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল বৃহস্পতিবার (২০ ফেব্রূয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম জানানো হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) মোসাম্মৎ নাসিমা বেগম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদকের জন্য মনোনীত হয়েছেন গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), মরহুম কমান্ডার আব্দুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান।
চিকিৎসায় বিশেষ অবদানের জন্য পদক পাচ্ছেন অধ্যাপক ডা. মো. ওবায়দুল কবির চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির। শিক্ষায় ভারতেশ্বরী হোমসকে পদকের জন্য মনোনীত করা হয়েছে। এছাড়া সাহিত্যে এস এম রইজ উদ্দিন আহম্মদ (বীর মুক্তিযোদ্ধা) এবং সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। খবর বাংলা ট্রিবিউনের