স্বর্ণের বারসহ এভিয়েশনের কর্মচারী গ্রেপ্তার

48

অবৈধ পথে নিয়ে আসা প্রায় ৮০ লাখ টাকা মূল্যের ১৬টি স্বর্ণের বারসহ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়োজিত সিভিল এভিয়েশন বিভাগের এক কর্মচারীকে গ্রেপ্তার করেছে পতেঙ্গা থানা পুলিশ। মো. আকরাম হোসেন (২৮) নামে ওই কর্মচারীকে গত বুধবার দিবাগত রাতে বিমানবন্দরের অদূরে পতেঙ্গার ১৫ নম্বর ঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তিনি সংশ্লিষ্ট বিভাগের ট্রাফিক হ্যান্ড পদে কর্মরত।
পুলিশের ধারণা, সিভিল এভিয়েশন বিভাগের কর্মী আকরাম আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালান চক্রের হয়ে বিমানবন্দর থেকে এসব স্বর্ণ সকলের চোখ ফাঁকি দিয়ে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছিলেন। গতকাল বৃহষ্পতিবার তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে পতেঙ্গা থানায় মামলা করেছে পুলিশ। এরপর তাকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।
পতেঙ্গা থানার ওসি উৎপল কান্তি বড়–য়া পূর্বদেশকে জানান, অবৈধভাবে বিমানবন্দরে নিয়ে আসা স্বর্ণের বারসহ সিভিল এভিয়েশন বিভাগের একজন কর্মচারী রাতে কর্মস্থল ত্যাগ করবে বলে গোপন সূত্রে তথ্য আসে। ওই তথ্যের ভিত্তিতে আমরা তার কর্মস্থল ত্যাগের আগেই বিমানবন্দর সড়কের ১৫ নম্বর ঘাট এলাকায় অবস্থান নিই। একপর্যায়ে মোটরসাইকেলে করে সিভিল এভিয়েশনের কর্মী আকরাম আমাদের কাছাকাছি আসলে তাকে থামার সংকেত দেয়া হয়। এরপর তার দেহ তল্লাশি করে ১৬টি অবৈধ স্বর্ণের বার জব্দ করা হয়। জব্দকৃত স্বর্ণের বারের ওজন এক কেজি আটশ’ ৬৬ গ্রাম। যার বাজারমূল্য প্রায় ৮০ লাখ টাকা বলে তিনি জানান।
বিমানবন্দরের সিভিল এভিয়েশন সূত্র জানিয়েছে, আকরামের বাড়ি কুমিল্লা জেলার কোতোয়ালী থানার রসুলপুর গ্রামে। তার বাবার নাম মো. আমিন মিয়া। ঘটনা জানাজানি হওয়ার পর তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া, বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটিও গঠন করেছে।