স্পেনে মৃতের সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়ালো

39

করোনাভাইরাস প্রাদুর্ভাবে স্পেনে মৃতের সংখ্যা ১৭ শতাংশ বেড়ে পাঁচ হাজার ৬৯০ জনে দাঁড়িয়েছে। শুক্রবার মৃতের শেষ সংখ্যা প্রকাশের পর থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আরও ৮৩২ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার জানিয়েছে সিএনএন। শুক্রবার আক্রান্তের সংখ্যা ৬৪ হাজার ৫৯ থাকলেও পরবর্তী ২৪ ঘণ্টায় তা বেড়ে ৭২ হাজার ২৪৮ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত বৃদ্ধির হার ১২ দশমিক ৮ শতাংশ।
আশার কথা হচ্ছে, দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হওয়া লোকের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। দেশটির আরও দুই হাজার ৯২৮ জন ভাইরাসটির সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন। এতে দেশটিতে কোভিড-১৯ রোগ থেকে সেরে ওঠার লোকের সংখ্যা দাঁড়াচ্ছে ১২ হাজার ২৮৫ জন, বৃদ্ধির হার ৩১ শতাংশ। খবর বিডিনিউজের
যারা মারা গেছে ও যারা সুস্থ হয়ে উঠেছে তাদের বাদ দিলে সংক্রমিত থাকছে ৫৪ হাজার ২৭৩ জন। এদের মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ৪০ হাজার ৬৩০ জন।
করোনাভাইরাসে মহামারীতে ব্যাপকভাবে আক্রান্ত দেশগুলোর মধ্যে স্পেন অন্যতম। দেশটিতে লোকজনের চলাচলের ওপর আরোপিত কঠোর বিধিনিষেধ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।
স্পেনের নার্সিং হোমের বাসিন্দারাই বেশি আক্রান্ত হয়েছেন। নার্সিং হোম, হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্য সেবা কেন্দ্র জীবাণুমুক্ত করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।
দেশটিতে ৯ হাজার ৪৪৪ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। বেশ কয়েক দিন ধরে চিকিৎসক ও নার্সরা পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম না পাওয়ার অভিযোগ করে আসছে। প্রচন্ড চাপে থাকা দেশটির স্বাস্থ্য সেবা বিভাগের জন্য পর্যাপ্ত সুরক্ষা উপকরণ যোগাড়ে দেশটির কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছে।